১২ জুলাই, ২০২৪ ১৮:৪৩

আস্থাভোটে হেরে ক্ষমতাচ্যুত নেপালের প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক

 আস্থাভোটে হেরে ক্ষমতাচ্যুত নেপালের প্রধানমন্ত্রী

পুষ্প কামাল দাহাল

আস্থাভোটে পরাজিত হয়ে নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কামাল দাহাল তার পদ থেকে সরে যেতে বাধ্য হয়েছেন। শুক্রবার নেপালের সংসদে এই আস্থাভোট অনুষ্ঠিত হয়। ভোটে হারার ফলে তাকে প্রধানমন্ত্রী পদ থেকে অব্যাহতি নিতে হবে। তিনি ১৯ মাস এই পদে ছিলেন।

৩ জুলাই, প্রধানমন্ত্রী পুষ্প দাহালের জোট সরকারের সবচেয়ে বড় দল ইউএমএল সমর্থন প্রত্যাহার করে নেয়। ফলে, সংবিধান অনুযায়ী পুষ্প দাহালকে সংসদে আস্থাভোটের আয়োজন করতে হয়।

নেপালের সংসদের নিম্নকক্ষে ২৭৫টি আসন রয়েছে। আস্থাভোটে জয়ী হতে হলে কমপক্ষে ১৩৮টি ভোট প্রয়োজন। তবে পুষ্প দাহাল মাত্র ৬৩টি ভোট পান, যেখানে ১৯৪ জন আইনপ্রণেতা তার বিপক্ষে ভোট দেন। একজন নিরপেক্ষ থাকেন। আস্থাভোটের দিন সংসদে ২৫৮ জন আইনপ্রণেতা উপস্থিত ছিলেন।

ইউএমএল দল পুষ্প দাহালের ওপর থেকে সমর্থন প্রত্যাহার করার পর তারা নেপালি কংগ্রেসের সঙ্গে হাত মেলায়। উভয় দল সিদ্ধান্ত নিয়েছে, খড়গ প্রসাদ অলিকে নেপালের নতুন প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচন করবে।

গত বছরের ডিসেম্বরে অনুষ্ঠিত নির্বাচনে পুষ্প কামাল দাহালের দল তৃতীয় সর্বোচ্চ আসন পায়। তবে জোট গঠন করে তিনি প্রধানমন্ত্রী হতে সমর্থ হন। কিন্তু শুরু থেকেই তার জোটটি ছিল অস্থির। শেষ পর্যন্ত জুলাই মাসে এসে তাকে ক্ষমতা ছাড়তে হচ্ছে। সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর