১৩ জুলাই, ২০২৪ ০৮:৩৩

রাশিয়ার উপর বেশি নির্ভর করবেন না, ভারতকে সতর্ক করল আমেরিকা

অনলাইন ডেস্ক

রাশিয়ার উপর বেশি নির্ভর করবেন না, ভারতকে সতর্ক করল আমেরিকা

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (বামে) ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

সম্প্রতি রাশিয়া সফরে গিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এরপরই রাশিয়া সম্পর্কে ভারতকে আবারও সতর্ক করে দিল মার্কিন যুক্তরাষ্ট্র। আমেরিকা জানিয়েছে, রাশিয়ার উপর নির্ভর করাটা ঠিক নয়। সেই সঙ্গেই বলা হয়েছে, রাশিয়া ভারতের চেয়ে চীনের সঙ্গে সম্পর্ক রাখার বিষয়টিকে অগ্রাধিকার দেয়।

মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান এক সাংবাদিক সম্মেলনে জানিয়েছেন, বিশ্বের প্রতিটি দেশকে আমরা পরিষ্কার করে বলতে চাই, ভারতকেও বলতে চাই- রাশিয়াকে নির্ভরযোগ্য সঙ্গী হিসেবে গ্রহণ করা ভালো পদক্ষেপ নয়। তারা চীনের সঙ্গী। যেকোনও দিন তারা ভারতকে টপকে চীনের দিকে চলে যাবে। আর ভারতের প্রধানমন্ত্রী মোদি চীনের আগ্রাসন নিয়ে উদ্বেগে থাকেন। গত কয়েক বছর ধরেই আমরা এটা দেখেছি।

সুলিভান গত মাসেই ভারতে এসেছিলেন। তিনি অজিত দোভাল ও ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেছিলেন। এদিকে আমেরিকার দাবি, ভারতের সঙ্গে রাশিয়ার একটা দীর্ঘ সম্পর্ক রয়েছে। কিন্তু যে কোনও সময়ে সেটা বদলে যেতে পারে। সেই সঙ্গেই আমেরিকা জানিয়েছে, তারা গণতান্ত্রিক সঙ্গীতে বিশ্বাসী। আর দীর্ঘকালীন ক্ষেত্রে এটা অনেকটা সুবিধা দেয়।

দুদিনের সফরে গত সোমবার রাশিয়া গিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ইউক্রেন সংঘাতের মাঝেই মোদির এই সফরের দিকে নজর ছিল অনেকের। ভারতের প্রধানমন্ত্রী রাশিয়ার প্রেসিডেন্টকে জানিয়ে দেন- বোম আর বুলেটের মাঝে শান্তি প্রক্রিয়া হয় না। সূত্র: হিন্দুস্তান টাইমস

বিডি প্রতিদিন/একেএ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর