১৩ জুলাই, ২০২৪ ২৩:০৪

যুক্তরাষ্ট্র-রাশিয়ার মধ্যে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র উত্তেজনা: ফোনালাপে সমাধানের চেষ্টা

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্র-রাশিয়ার মধ্যে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র উত্তেজনা: ফোনালাপে সমাধানের চেষ্টা

জার্মানিতে পর্যায়ক্রমে টমাহক ক্রুজ এবং হাইপারসনিক ক্ষেপণাস্ত্র মোতায়েন করা হবে

যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে সম্প্রতি দূরপাল্লার ক্ষেপণাস্ত্র মোতায়েন নিয়ে উত্তেজনা বৃদ্ধি পেয়েছে। সম্ভাব্য সংঘাত এড়াতে রুশ প্রতিরক্ষামন্ত্রী আন্দ্রেই বেলুসভ এবং যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন ফোনালাপ করেছেন।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, এই আলোচনায় নিরাপত্তা হুমকি প্রতিরোধ এবং উত্তেজনা কমানোর বিষয়ে গুরুত্ব দেওয়া হয়েছে।

জার্মানিতে যুক্তরাষ্ট্রের দূরপাল্লার ক্ষেপণাস্ত্র মোতায়েনের পরিকল্পনা প্রকাশের পর দুই পক্ষের মধ্যে উত্তেজনা বাড়ে। ক্রেমলিন সতর্ক করে বলেছে, এই মোতায়েন স্নায়ুযুদ্ধের পুনরাবৃত্তি ঘটাতে পারে। যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বলা হয়েছে, এই পরিকল্পনা ইউরোপের সমন্বিত প্রতিরোধের অংশ হিসেবে নেওয়া হয়েছে।

ন্যাটোর ৭৫তম শীর্ষ সম্মেলনে যুক্তরাষ্ট্র ঘোষণা করে, ২০২৬ সাল থেকে জার্মানিতে পর্যায়ক্রমে টমাহক ক্রুজ, ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র-বিধ্বংসী স্ট্যান্ডার্ড মিসাইল এবং হাইপারসনিক ক্ষেপণাস্ত্র মোতায়েন করা হবে। পেন্টাগনের ডেপুটি প্রেস সেক্রেটারি সাবরিনা সিং বলেন, অস্টিন দুই পক্ষের মধ্যে যোগাযোগ চালু রাখার ওপর জোর দেন। 

ইউক্রেন সংঘাত নিয়ে ওয়াশিংটন ও মস্কোর মধ্যে উত্তেজনা অব্যাহত থাকলেও উভয় পক্ষ মাঝে মাঝে আলোচনা করেছে। সর্বশেষ, জুন মাসে কিয়েভকে অস্ত্র দেওয়ার ব্যাপারে ওয়াশিংটনের প্রতি ক্ষোভ প্রকাশ করে মস্কো।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সতর্ক করে বলেন, ন্যাটোর সম্প্রসারণ ও অস্ত্র মোতায়েন নিয়ে রাশিয়া কোনো ধরনের আপস করবে না। তিনি বলেন, যদি পশ্চিমা দেশগুলো রাশিয়ার সঙ্গে যুদ্ধে জড়াতে চায়, তাহলে রাশিয়ারও একই ধরনের আচরণ করার অধিকার রয়েছে। 

জার্মানির প্রতিরক্ষামন্ত্রী বরিস পিস্টোরিয়াস জানান, যুক্তরাষ্ট্র চায় ইউরোপীয় দেশগুলোও দূরপাল্লার ক্ষেপণাস্ত্র সংগ্রহ ও তৈরি করুক। রাশিয়ার উপপররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ এই সিদ্ধান্তকে ধারাবাহিক উসকানির অংশ হিসেবে বর্ণনা করেছেন।

 যুক্তরাষ্ট্র ও জার্মানি এক যৌথ বিবৃতিতে জানিয়েছে, পর্যায়ক্রমে ক্ষেপণাস্ত্র মোতায়েনের সিদ্ধান্তটি প্রাথমিকভাবে সাময়িক হলেও পরবর্তীতে তা স্থায়ী করা হবে।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর