১৪ জুলাই, ২০২৪ ০১:৫৮

ন্যাটো সম্মেলনে বাইডেনের ভুল : ভুলে যেতে বললেন জেলেনস্কি

অনলাইন ডেস্ক

ন্যাটো সম্মেলনে বাইডেনের ভুল : ভুলে যেতে বললেন জেলেনস্কি

প্রেসিডেন্ট বাইডেন ও ভলোদিমির জেলেনস্কি

ন্যাটো সম্মেলনে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে পরিচয় করাতে গিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন একটি বড় ভুল করেন। তিনি জেলেনস্কিকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলে সম্বোধন করেন। তবে জেলেনস্কি এই ভুলকে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখেছেন এবং ভুলে যেতে বলেছেন।

শনিবার ন্যাটো সম্মেলন শেষে আয়ারল্যান্ডে পৌঁছান জেলেনস্কি। শ্যানন বিমানবন্দরে সাংবাদিকরা বাইডেনের ওই ভুল নিয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘এটা একটা ভুল। আমি মনে করি, যুক্তরাষ্ট্র আমাদের বিপুল সমর্থন দিয়েছে। আমাদের উচিত এসব ভুল মনে না রাখা।’

আয়ারল্যান্ডের প্রতি তার বার্তা সম্পর্কে জেলেনস্কি বলেন, ‘আমি আপনাদের সমর্থনের জন্য ধন্যবাদ জানাচ্ছি। ইউক্রেনীয় শরণার্থীদের আশ্রয় দেওয়ার জন্য ধন্যবাদ। রাশিয়ার আগ্রাসনের শুরু থেকেই আপনারা আমাদের পাশে রয়েছেন।’

বৃহস্পতিবার ন্যাটো সম্মেলনে নিজের বক্তব্যের পর বাইডেন বলেন, ‘এখন কথা বলবেন ইউক্রেনের প্রেসিডেন্ট। তিনি সাহসী ও দৃঢ়চেতা একজন মানুষ। ভদ্রমহোদয় ও ভদ্রমহিলারা—প্রেসিডেন্ট পুতিন।’ পরক্ষণেই পরিস্থিতি সামাল দিতে তিনি বলেন, প্রেসিডেন্ট পুতিন! তিনি প্রেসিডেন্ট পুতিনকে পরাজিত করতে চলেছেন।

বাইডেনের এই ভুল যুক্তরাষ্ট্রে বেশ বিতর্কের জন্ম দিয়েছে। অনেকেই বলছেন, বাইডেন শারীরিক ও মানসিকভাবে আগামী প্রেসিডেন্ট নির্বাচনে লড়ার জন্য সক্ষম নন। তবে বাইডেন এ বিতর্কে কান না দিয়ে বলেন, তিনি পুরোপুরি সুস্থ আছেন এবং নির্বাচনে লড়বেন।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর