১৪ জুলাই, ২০২৪ ০৫:০৩

ইংরেজি শিক্ষার ওপর জোর দিচ্ছে উত্তর কোরিয়া!

অনলাইন ডেস্ক

 ইংরেজি শিক্ষার ওপর জোর দিচ্ছে উত্তর কোরিয়া!

কিম জং উনের নেতৃত্বে ইংরেজি শিক্ষার হার দ্রুত বাড়ছে

যুক্তরাষ্ট্র ও পশ্চিমা বিশ্বের প্রতি উত্তর কোরিয়া প্রকাশ্য বিরোধিতা করে। তা সত্ত্বেও প্রেসিডেন্ট কিম জং উনের নেতৃত্বে দেশটিতে ইংরেজি শিক্ষার হার দ্রুত বাড়ছে। দেশটির অভ্যন্তরীণ নথি, পাঠ্যবই ও অন্যান্য শিক্ষা সংক্রান্ত বিষয়বস্তু পর্যবেক্ষণ করে মার্কিন সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকার কোরীয় সার্ভিস এমন তথ্য জানিয়েছে।

উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন ও তার আস্থাভাজনরা মার্কিন প্রভাব নিয়ে সাধারণত উদ্বিগ্ন। তারা ‘পচা ইয়াঙ্কি সংস্কৃতি’র বিরুদ্ধে নাগরিকদের সতর্ক করে আসছেন। তবে আধুনিক বিশ্বে টিকে থাকার প্রয়াসে ইংরেজি শিক্ষার গুরুত্বও স্বীকার করছেন তারা।

দেশটির সরকারি টেলিভিশন চ্যানেল কোরিয়ান সেন্ট্রাল ব্রডকাস্টিং টেলিভিশন সম্প্রতি শিক্ষকদের সাক্ষাৎকার সম্প্রচার করেছে। ওই সাক্ষাৎকারে ইংরেজি শিক্ষার গুরুত্ব আরোপ করা হয়েছে। পিয়ংইয়ং-এর সাংশিন মিডল স্কুলের প্রধান শিক্ষক আন সুং আই একটি ভিডিও ক্লিপে বলেছেন, ‘শ্রদ্ধেয় কমরেড কিম জং উন আমাদের নির্দিষ্টভাবে কম্পিউটার প্রযুক্তি ও বিদেশি ভাষা শিক্ষার ওপর জোর দেওয়ার নির্দেশনা দিয়েছেন।’

সরকারি স্কুলগুলিতে শিক্ষার্থীদের জন্য নতুন ‘ইংরেজি শিখন কক্ষ’ চালু করা হয়েছে এবং এ নিয়ে ভিডিও সম্প্রচারিত হয়েছে। কিম জং উনের নেতৃত্বে উত্তর কোরিয়া যুক্তরাষ্ট্রের প্রতি বৈরিতা বৃদ্ধি করেছে এবং জাতিসংঘের নিরাপত্তা পরিষদের একাধিক প্রস্তাব লঙ্ঘন করে একের পর এক অস্ত্র পরীক্ষা চালিয়ে অস্থিরতা বাড়িয়েছে। তবে এই বিরোধিতার মধ্যেও ইংরেজি শিক্ষা চালিয়ে যাওয়া হচ্ছে।

উত্তর কোরিয়ার চার বছরের প্রাথমিক স্কুল ব্যবস্থাকে এক বছর বাড়িয়ে পঞ্চবার্ষিক ব্যবস্থায় রূপান্তরিত করা হয়েছে, যাতে শিশুরা কম বয়স থেকেই ইংরেজি শেখা শুরু করতে পারে। ২০১৯ সালে উত্তর কোরিয়া থেকে দক্ষিণ কোরিয়ায় চলে আসা ওয়াই ইয়ন লি ভয়েস অব আমেরিকার কোরীয় সার্ভিসকে জানান, আমি মিডল স্কুলে থাকাকালে ইংরেজি শেখা শুরু করি। তখন কম বয়সে ইংরেজি শিক্ষার কার্যকারিতা নিয়ে বিতর্ক ছিল। পরে নীতি পরিবর্তন করে প্রাথমিক স্কুল থেকেই ইংরেজি শেখানো শুরু করা হয়।

এভাবে উত্তর কোরিয়া আধুনিক বিশ্বে টিকে থাকার প্রয়াসে ইংরেজি শিক্ষার উপর জোর দিচ্ছে, যদিও তারা যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের বিরুদ্ধে প্রকাশ্যে বিরোধিতা করে যাচ্ছে। সূত্র : ভয়েস অব আমেরিকা 

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর