১৫ জুলাই, ২০২৪ ১২:৩৯

ইউক্রেনের আরও এলাকা দখল রাশিয়ার

অনলাইন ডেস্ক

ইউক্রেনের আরও এলাকা দখল রাশিয়ার

খারকিভে ধ্বংসকৃত গাড়ির সামনে দুইজন ইউক্রেনীয় নাগরিক

ইউক্রেনে রাশিয়ার সামরিক সাফল্য অব্যাহত রয়েছে। পূর্ব ইউরোপের এই দেশটির আরও এলাকা দখল করেছে রুশ সামরিক বাহিনী। একদিনে ইউক্রেনের ২৫টি ড্রোন ধ্বংস করার দাবি করেছে রাশিয়া।

সোমবার পৃথক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স ও এএফপি। রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার সামরিক বাহিনী ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দোনেৎস্ক অঞ্চলের উরোজাইন গ্রামের নিয়ন্ত্রণ নিয়েছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় রবিবার এই জানিয়েছে। এই তথ্য নিশ্চিত হলে, চলতি বছরের ফেব্রুয়ারিতে কৌশলগত শহর আভদিভকা দখল করার পর রুশ বাহিনীর ধারাবাহিক সাফল্যের মধ্যে এটি হবে সর্বশেষ সাফল্য।

ইউক্রেনীয় ব্লগাররা জানিয়েছেন, কিয়েভের বাহিনী রাশিয়ার দখলে থাকা শহর দোনেৎস্কের দক্ষিণ-পশ্চিমে গ্রামের নিয়ন্ত্রণ ছেড়ে দিয়েছে। তবে ইউক্রেনের সেনাবাহিনী জানিয়েছে, ওই এলাকায় এখনও লড়াই চলছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় টেলিগ্রামে বলেছে, ‘সফল কর্মকাণ্ডের ফলস্বরূপ, পূর্বাঞ্চলীয় বাহিনী দোনেৎস্ক অঞ্চলের উরোজাইন এলাকার নিয়ন্ত্রণ নিয়েছে এবং সেখানে অপসারণ ও নিষ্ক্রিয়কারী অভিযান চালাচ্ছে।’

রয়টার্স অবশ্য স্বাধীনভাবে এই তথ্য নিশ্চিত করতে পারেনি। উল্লেখ্য, উরোজাইন গ্রামটি ২০২২ সালের ফেব্রুয়ারির শুরুতে রাশিয়ার নিয়ন্ত্রণে আসে, তবে ইউক্রেন ২০২৩ সালের জুলাইয়ে এটি পুনরায় দখলে নেয়।

অপরদিকে, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, তারা দেশের পশ্চিমে এবং ক্রিমিয়ায় রাতারাতি ২২টি ইউক্রেনীয় ড্রোন ভূপাতিত করেছে। টেলিগ্রামে এক পোস্টে বলা হয়েছে, গত রাতে এয়ার ডিফেন্স সিস্টেম ২২টি ইউএভি ধ্বংস করেছে। এর মধ্যে পনেরটি ড্রোন রাশিয়ার সীমান্ত অঞ্চল ব্রায়ানস্কে, ছয়টি ক্রিমিয়ার ওপর এবং একটি লিপেটস্কের ওপর ধ্বংস করা হয়। এছাড়া, কুরস্কের গভর্নর জানিয়েছেন, সেখানে আরও তিনটি ইউক্রেনীয় ড্রোন ভূপাতিত করা হয়েছে।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর