১৫ জুলাই, ২০২৪ ১৩:০৪

নেতানিয়াহুর সমালোচনার জবাব দিলেন ইসরায়েলি সেনাপ্রধান

অনলাইন ডেস্ক

নেতানিয়াহুর সমালোচনার জবাব দিলেন ইসরায়েলি সেনাপ্রধান

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সাম্প্রতিক মন্তব্যের পরিপ্রেক্ষিতে ইসরায়েলি সেনাপ্রধান লেফটেন্যান্ট জেনারেল হারজি হ্যালেভি কড়া প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। তিনি বলেছেন, ইসরায়েলি সেনাবাহিনী জানে কীভাবে রাজনৈতিক সিদ্ধান্তগুলোকে কার্যকর করতে হয় এবং যুদ্ধবিরতির পর কীভাবে যুদ্ধের ময়দানে ফিরে আসতে হয়।

হ্যালেভি আরও বলেন, ইসরায়েলি বাহিনী হামাসের হাতে থাকা ইসরায়েলি জিম্মিদের মুক্ত না করা পর্যন্ত তাদের হামলা অব্যাহত রাখবে। এই লক্ষ্য পূরণ না হওয়া পর্যন্ত আমাদের অভিযান চলতেই থাকবে।

তিনি উল্লেখ করেন, প্রধানমন্ত্রী নেতানিয়াহু ৭ অক্টোবরের ঘটনার জন্য দায় স্বীকার করে পদত্যাগ করবেন যুদ্ধের লক্ষ্য পূরণের পর। তিনি আরও বলেন, ‘আমি প্রায় ৪০ বছর ধরে ইসরায়েলি সামরিক বাহিনীতে কাজ করছি। আমার লক্ষ্য একটাই, দায়িত্ব পালন করা।’

সেনাপ্রধান আরও বলেন, ইসরায়েলি বাহিনী হামাসের ওপর সর্বাত্মক চাপ প্রয়োগ করছে যেন তারা পণবন্দি মুক্তির চুক্তিতে স্বাক্ষর করে। একটি চুক্তির জন্য ইসরায়েলি বাহিনী সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। গাজা থেকে ইসরায়েলি বাহিনীর প্রত্যাহার এবং ফিলিস্তিনি বন্দিদের মুক্তি নিয়ে আলোচিত হয়েছে। 

রবিবার ইসরায়েলের পালমাচিম বিমানঘাঁটিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সেনাপ্রধান বলেন, ইসরায়েলি জিম্মিদের মুক্তির চুক্তি হলো তাদের জীবন রক্ষার জন্য জরুরি পদক্ষেপ।নেতানিয়াহুর শনিবার রাতে সেনাবাহিনীর সমালোচনার জবাবে এই বক্তব্য দেন ইসরায়েলি সেনাপ্রধান।

নেতানিয়াহু মন্তব্য করেছিলেন যে, ইসরায়েলি সামরিক বাহিনী গাজার সঙ্গে জিম্মি মুক্তির চুক্তি কার্যকর করতে ব্যর্থ হয়েছে। তবে সেনাপ্রধান হ্যালেভি জানান, সেনাবাহিনী এই পরিস্থিতি মোকাবিলায় সর্বোচ্চ চাপ সৃষ্টি করছে এবং ভবিষ্যতে এ ধরনের চুক্তি কার্যকর করতে বদ্ধপরিকর।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর