২৪ জুলাই, ২০২৪ ০৮:৩৮

পরবর্তী মহামারী সম্পর্কে যা বললেন বিজ্ঞানী

অনলাইন ডেস্ক

পরবর্তী মহামারী সম্পর্কে যা বললেন বিজ্ঞানী

প্রতীকী ছবি

নতুন মহামারী সম্পর্কে বিশ্ববাসীকে সতর্ক করলেন হংকংয়ের অণুজীববিজ্ঞানী ইউয়েন ওউক–ইউং। তিনি সতর্ক করে বলেছেন, “আরেকটি মহামারী অবশ্যম্ভাবী এবং তা করোনা মহামারীর চেয়ে বেশি ক্ষতি করতে পারে।”

হংকংয়ের কুইন ম্যারি হাসপাতালে কর্মরত এ বিজ্ঞানী বলেছেন, “বিশ্বের জনগণ ও নেতাদের অবশ্যই স্বীকার করে নিতে হবে যে আরেকটি মহামারী আসবে। তারা যতটা ধারণা করতে পারেন, তার চেয়েও দ্রুত এ মহামারী চলে আসতে পারে।”

বিজ্ঞানী ইউয়েন বলেন, “আমি এ ধরনের ভয়ঙ্কর পূর্বাভাস কেন দিচ্ছি? এর কারণ হচ্ছে আপনারা স্পষ্ট দেখতে পাচ্ছেন ভূরাজনীতি, অর্থনীতি ও জলবায়ু দ্রুত পরিবর্তন হচ্ছে। রাজনীতিবিদদের দ্রুত বোধে ফিরতে হবে এবং বৈশ্বিক অস্তিত্ব হুমকির সমাধান করতে হবে।”

বিজ্ঞানী ইউয়েন তার আত্মজীবনী মাই লাইফ ইন মেডিসিন: আ হংকং জার্নিতে এ সতর্কবার্তা দেন।

বিশ্বনেতারা এখন জাতীয় বা আঞ্চলিক স্বার্থে বেশি গুরুত্ব দিচ্ছেন। ইউয়েন বলেন, দ্রুত পরিবর্তনশীল জলবায়ু ও দ্রুতবর্ধিষ্ণু সংক্রামক ব্যাধি মোকাবিলায় সর্বাধিক গুরুত্ব দেওয়া উচিত।

করোনাভাইরাস ও সংক্রামক রোগের ক্ষেত্রে বৈশ্বিক স্বীকৃত কর্তৃপক্ষের একজন ইউয়েন। পঞ্চাশের দশকে জন্ম হংকংয়ের এই বিজ্ঞানীরা তিন ভাই। হংকংয়ের এক ছোট পরিবারে তার বেড়ে ওঠা। ১৯৮১ সালে একটি মেডিকেল স্কুল থেকে তিনি স্নাতক সম্পন্ন করে। তিনি শহরের সরকারি হাসপাতালে কাজ করেছেন। ২০০৩ সালে তার গবেষক দল সফলভাবে সার্স শনাক্ত করে।

ওই অভিজ্ঞতা তিনি কোভিড-১৯ মহামারীর সময় কাজে লাগিয়েছিলেন। তিনি তার আত্মজীবনীতে লিখছেন, ২০ বছরের গবেষণার সুফল আমরা করোনা মহামারীর সময় পেয়েছিলাম। চীনের উহানের সামুদ্রিক মাছের বাজারকে করোনাভাইরাসের উৎস বলে মন্তব্য করে তিনি অভিযোগের মুখে পড়েছিলেন।

গত বছর ইউয়েন চীনে প্যান্ডেমিক রিসার্চ অ্যালায়েন্স নামের একটি প্রতিষ্ঠান গড়ে তুলেছেন, যা ভবিষ্যৎ মহামারী নিয়ে গবেষণা করবে। সূত্র: এএফপি

বিডি প্রতিদিন/একেএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর