২৪ জুলাই, ২০২৪ ০৮:৫৪

ইথিওপিয়ায় দুই দফা ভূমিধসে নিহত ২২৯

অনলাইন ডেস্ক

ইথিওপিয়ায় দুই দফা ভূমিধসে নিহত ২২৯

ফাইল ছবি

ইথিওপিয়ার দক্ষিণাঞ্চলে দুই দফা ভূমিধসের ঘটনায় ঘটেছে। এতে রিপোর্ট লেখা পর্যন্ত ২২৯ জন মানুষ প্রাণ হারিয়েছে বলে গণমাধ্যমের খবর থেকে জানা গেছে। স্থানীয় কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছে।

কর্মকর্তারা জানিয়েছেন, স্থানীয় সময় সোমবার গোফা অঞ্চলে ভারী বৃষ্টিপাত হয়। এরপর সেখানে প্রথম ভূমিধসের ঘটনা ঘটে। পরবর্তীতে আরও একবার ভূমিধস হয়।

স্থানীয় কমিউনিকেশন্স অ্যাফেয়ার্স ডিপার্টমেন্ট এক বিবৃতিতে জানিয়েছে, কেঞ্চো-শাচা এলাকায় কমপক্ষে ১৪৮ পুরুষ এবং ৮১ নারী প্রাণ হারিয়েছেন।

দক্ষিণাঞ্চলীয় আঞ্চলিক রাজ্যের প্রতিনিধি আলেমায়েহু বাউদি নিহতের সংখ্যা নিশ্চিত করেছেন এবং বলেছেন তদন্ত ও উদ্ধার প্রচেষ্টা চলছে। প্রথম ভূমিধসের পর সেখানে সাহায্যের জন্য জড়ো হওয়া লোকজন দ্বিতীয় ভূমিধসের ঘটনায় চাপা পড়েছেন বলে জানা গেছে।

ভূমিধসের পর পাঁচজনকে কাদামাটির নিচ থেকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়েছে এবং তাদের চিকিৎসা দেওয়া হচ্ছে। সরকারি মালিকানাধীন ইথিওপিয়ান ব্রডকাস্টিং করপোরেশন (ইবিসি) এ তথ্য জানিয়েছে। স্থানীয় প্রশাসক দাগেমাউই আইলেকে উদ্ধৃত করে সংস্থাটি জানিয়েছে, নিহতদের বেশিরভাগই প্রথমবার ভূমিধসে ক্ষতিগ্রস্ত একটি বাড়ির বাসিন্দাদের সাহায্য করতে গিয়েছিল।

যারা লোকজনের জীবন বাঁচানোর জন্য ছুটে এসেছিলেন তারা স্থানীয় প্রশাসক, শিক্ষক, স্বাস্থ্য পেশাদার এবং কৃষিকাজে নিয়োজিত লোকজন ছিলেন বলে জানা গেছে। সূত্র: রয়টার্স, আল-জাজিরা

বিডি প্রতিদিন/একেএ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর