২৪ জুলাই, ২০২৪ ০৯:৫৫

কোভিডকালে মুসলিমদের লাশ পোড়ানোর জন্য শ্রীলঙ্কা সরকারের ক্ষমা প্রার্থনা

অনলাইন ডেস্ক

 কোভিডকালে মুসলিমদের  লাশ পোড়ানোর জন্য শ্রীলঙ্কা সরকারের ক্ষমা প্রার্থনা

করোনা মহামারিকালে সৎকারের নিয়মে বাধ্যতামূলক লাশ পোড়ানোর নির্দেশ দেওয়ায় শ্রীলঙ্কা সরকার মুসলিমদের কাছে ক্ষমা চেয়েছে।  মঙ্গলবার এক বিবৃতিতে এই ক্ষমাপ্রার্থনা জানানো হয়। 

বিবৃতিতে উল্লেখ করা হয়, মন্ত্রিসভা মহামারিকালে বাধ্যতামূলকভাবে লাশ পোড়ানোর সিদ্ধান্তের জন্য ক্ষমা প্রার্থনা করছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা তখন মুসলিম রীতিতে কবর দেওয়াকে নিরাপদ বলে ঘোষণা করেছিল।

শ্রীলঙ্কায় মুসলিমরা সংখ্যালঘিষ্ঠ এবং তাদের ধর্ম অনুযায়ী, মৃতদেহ কবর দেওয়ার রীতি রয়েছে। অন্যদিকে, বৌদ্ধ ও হিন্দু সম্প্রদায় মৃতদেহ পোড়ানোর প্রথা অনুসরণ করে।

মুসলিম কাউন্সিল অব শ্রীলঙ্কার প্রতিনিধি হিলমি আহমেদ জানান, তাঁরা এখন মেথথিকা বিথানেগে এবং চন্না জয়সুমানার বিরুদ্ধে মামলা করবেন, যারা লাশ পোড়ানোর নীতির পেছনে ছিলেন। এছাড়াও তারা ক্ষতিপূরণ দাবি করবেন।

কোভিডকালে লাশ পোড়ানোর জন্য তৎকালীন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের প্রশাসন আন্তর্জাতিক সমালোচনার মুখোমুখি হয়েছিল। একটি বইতে গোতাবায়া উল্লেখ করেছেন যে, বিশেষজ্ঞদের পরামর্শেই লাশ পোড়ানোর আদেশ দেওয়া হয়েছিল।

২০২১ সালে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের শ্রীলঙ্কা সফরের সময় এই নীতি বাতিল করা হয়। দুই বছর আগে অর্থনৈতিক সংকটের কারণে বিক্ষোভের মুখে পদত্যাগ করতে বাধ্য হন গোতাবায়া রাজাপক্ষে।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর