২৪ জুলাই, ২০২৪ ১০:২১

সম্ভাব্য প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে প্রথম পুরোদস্তুর সভা কমলা হ্যারিসের

অনলাইন ডেস্ক

সম্ভাব্য প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে প্রথম পুরোদস্তুর সভা কমলা হ্যারিসের

কমলা হ্যারিস

সম্ভাব্য প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে প্রথমবারের পুরোদস্তুর সভা করলেন কমলা হ্যারিস। বললেন, ট্রাম্প দেশকে পিছনের দিকে নিয়ে যেতে চান।

উইসকনসিনে মঙ্গলবার সভা করেছেন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। বিশেষজ্ঞদের বক্তব্য, অলিখিতভাবে ডেমোক্র্যাট প্রেসিডেন্ট পদপ্রার্থীর জায়গাটি পাকা করে নিয়েছেন তিনি। মার্কিন পার্লামেন্টের হাউস অব কমনস এবং সিনেটের ডেমোক্র্যাটদের সমর্থন ইতোমধ্যেই পেয়ে গেছেন তিনি। ফলে আগামী আগস্টে ডেমোক্র্যাটদের কনভেনশনে তার নাম মনোনয়ন এখন কেবল আনুষ্ঠানিকতার অপেক্ষায়।

হ্যারিসের সভা

উইসকনসিনে সম্ভাব্য প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে প্রথম সভা করলেন হ্যারিস। সেখানে তিনি বলেছেন, ডোনাল্ড ট্রাম্প দেশকে পিছনের দিকে এগিয়ে নিয়ে যেতে চান। ভয় এবং বিদ্বেষের রাজনীতি করেন তিনি। হ্যারিসের কথায়, “আমরা কি আইনের শাসন চাই না? সাম্য এবং স্বাধীনতার মধ্যে বাঁচতে চাই না?”

আরও এক ধাপ এগিয়ে এদিন হ্যারিস বলেছেন, “যারা নারী নির্যাতন করেন, নারীদের সম্মান রাখতে জানেন না, যারা সাধারণ মানুষের অর্থ নয়ছয় করেন, নিজেদের সুবিধার জন্য যারা মানুষের সঙ্গে বেইমানি করেন, তেমন মানুষদের আমি চিনি। ডোনাল্ড ট্রাম্পের ধরন আমি জানি।”

ট্রাম্পের বক্তব্য

অন্যদিকে কমলা হ্যারিসের বিরুদ্ধে সরব হয়েছেন মাস্কও। এদিন রিপাবলিকান প্রেসিডেন্ট পদপ্রার্থী বলেছেন, হ্যারিসের সঙ্গে বিতর্কে নামতে তিনি প্রস্তুত। অর্থাৎ, হ্যারিসকেই নিজের প্রতিদ্বন্দ্বী বলে মনে করছেন ট্রাম্প।

ইলন মাস্কের অর্থ

বিশ্বের অন্যতম ধনী ব্যক্তি ইলন মাস্ক। সম্প্রতি ওয়াল স্ট্রিট জার্নালে প্রকাশিত একটি রিপোর্টে বলা হয়েছে, মাস্ক প্রতি সপ্তাহে আমেরিকা প্যাককে ৪৫ মিলিয়ন মার্কিন ডলার দিচ্ছেন। এই আমেরিকা প্যাক হল- রিপাবলিকানদের প্রচার সংস্থা। তারাই বিভিন্ন জায়গা থেকে ডোনেশন বা অর্থ সাহায্য নিয়ে ট্রাম্পের নির্বাচনী প্রচারের ব্যবস্থা করছে।

মাস্ক এই অভিযোগ সম্পূর্ণ খারিজ করে দিয়েছেন। তার বক্তব্য, আমেরিকা প্যাককে তিনি অর্থ সাহায্য করেছেন। কিন্তু যে অঙ্কটি বলা হচ্ছে তা সম্পূর্ণ ভুল। এত অর্থ তিনি দেননি।

মাস্ক বরাবরই ট্রাম্পের সমর্থক। ট্রাম্পের উপর হামলা চলার পরে সরাসরি ফোন করে সাবেক প্রেসিডেন্টের সঙ্গে কথা বলেছিলেন মাস্ক।

হোয়াইট হাউসে ফিরলেন বাইডেন

এদিকে কোভিড হওয়ার পর এই প্রথম হোয়াইট হাউসে ফিরেছেন জো বাইডেন। প্রেসিডেন্ট নির্বাচনের লড়াই থেকে সরে দাঁড়ানোর পর এই তার প্রথম হোয়াইট হাউসে আসা। এদিনও কমলা হ্যারিসের হয়ে বিবৃতি দিয়েছেন বাইডেন। সূত্র: রয়টার্স, এপি, এএফপি, ডয়েচে ভেলে

বিডি প্রতিদিন/একেএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর