২৪ জুলাই, ২০২৪ ১০:৪১

গাজার ৮০ শতাংশ এলাকা খালি করার নির্দেশ ইসরায়েলি সেনাদের

অনলাইন ডেস্ক

গাজার ৮০ শতাংশ এলাকা খালি করার নির্দেশ ইসরায়েলি সেনাদের

ধ্বংসস্তূপে পরিণত হয়েছে গাজা

গাজার ৮০ শতাংশ এলাকা খালি করার নির্দেশ দিয়েছে ইসরায়েলি সেনাবাহিনী। এটা নিরীহ ফিলিস্তিনিদের জন্য গভীর উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। তাদের প্রশ্ন, এত বিশাল স্থান খালি করার পর তারা কোথায় আশ্রয় নেবেন?

মঙ্গলবার খান ইউনিসে নতুন করে চালানো স্থল অভিযানে ইসরায়েলি হামলায় নিহত হয়েছেন ৮৪ জন ফিলিস্তিনি এবং আহত হয়েছেন তিন শতাধিক। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, পরিস্থিতি ক্রমেই ভয়াবহ হয়ে উঠছে। 

এদিকে বেনিয়ামিন নেতানিয়াহুর যুক্তরাষ্ট্র সফরকে বিশ্লেষকরা ব্যর্থ হিসেবে অভিহিত করছেন। তার এ সফর যুক্তরাষ্ট্রে সমালোচনা ও বিক্ষোভের মুখে পড়ে। ক্যাপিটল হিলে বিক্ষোভকারীরা তেল আবিবকে অস্ত্র সরবরাহ বন্ধের দাবি জানান।

যুদ্ধের পর গাজার নিয়ন্ত্রণ বজায় রাখতে ফিলিস্তিনের বিভিন্ন পক্ষ চীনের মধ্যস্থতায় একটি জাতীয় ঐক্য চুক্তিতে সই করেছে। জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন।

নেতানিয়াহুর যুক্তরাষ্ট্র সফরের সময়, ইসরায়েলি জিম্মিদের মুক্তির বিষয়ে চুক্তির দাবি জানান তাদের স্বজনরা এবং তেল আবিবের রাস্তায় র‌্যালি বের করেন। ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্ল্যান্ট বলেন, হামাসের পরাজয়ের মাধ্যমে জিম্মি মুক্তির বিষয়ে তারা এগিয়ে যাচ্ছেন, তবে নির্দিষ্ট করে কিছু জানানো হয়নি।

বৃহস্পতিবার ফ্লোরিডার পাম বিচে ইসরায়েলি প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। তিনি এ বিষয়ে সামাজিক মাধ্যমে ট্রুথ সোশ্যালে একটি পোস্ট করেছেন।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর