শিরোনাম
২৫ জুলাই, ২০২৪ ১০:৪৩

বিরোধীদের নিয়ে কেনিয়ায় নতুন মন্ত্রিসভা গঠন

অনলাইন ডেস্ক

বিরোধীদের নিয়ে কেনিয়ায় নতুন মন্ত্রিসভা গঠন

কেনিয়ার প্রেসিডেন্ট উইলিয়াম রুট্টো

নতুন মন্ত্রিসভা গঠন করেছেন কেনিয়ার প্রেসিডেন্ট উইলিয়াম রুট্টো। কর বিরোধী তীব্র আন্দোলনের জেরে মন্ত্রিসভা ভেঙে দেওয়ার পর নতুন এই মন্ত্রিসভা গঠন করা হল। এতে যুক্ত করা হয়েছে দেশটির প্রধান বিরোধী দলের চার সদস্যকে।

বুধবার মন্ত্রিসভার নতুন সদস্যদের নাম ঘোষণা করেন প্রেসিডেন্ট রুট্টো। মন্ত্রিসভা ভেঙে দেওয়ার পর তিনি জানিয়েছিলেন তিনি ‘বিস্তৃত’ সরকার গঠন করবেন।

দুই সপ্তাহ আগে কেনিয়ার সংসদে কর বৃদ্ধি করে একটি আইন পাস করা হয়। এতে ব্যাপক ক্ষুব্ধ হন সাধারণ মানুষ। এরপর তারা রাস্তায় নেমে আসেন। বিক্ষোভকারীদের মধ্যে অনেকে সংসদেও ঢুকে পড়েন।

পরিস্থিতি বেগতিক দেখে প্রেসিডেন্ট রুট্টো এই আইন বাতিল করে দেন। কিন্তু তা সত্ত্বেও সাধারণ মানুষ ক্ষান্ত হননি। এরপর তিনি বাধ্য হয়ে মন্ত্রিসভা ভেঙে দেন।

গণমাধ্যমের প্রতিবেদন থেকে জানা গেছে, বিরোধী দলের সদস্যদের মন্ত্রিসভায় যুক্ত করলেও সাধারণ মানুষ এখনও প্রেসিডেন্ট রুট্টোকে বিশ্বাস করতে পারছেন না। যারা আন্দোলনে অংশ নিয়েছিলেন তাদের মধ্যে বেশিরভাগই তরুণ। তারা এখনও রুট্টোর পদত্যাগের দাবিতে অটল।

তাদের ভাষ্য, বিরোধীদের সরকারে যুক্ত করার মাধ্যমে মূলত তাদেরই সুবিধা দেওয়া হবে। কিন্তু জনগণ বঞ্চিতই থেকে যাবে। সূত্র: আল-জাজিরা

বিডি প্রতিদিন/একেএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর