শিরোনাম
২৫ জুলাই, ২০২৪ ১১:৪৫

মার্কিন কংগ্রেসে নেতানিয়াহুর ভাষণ, যে প্রতিক্রিয়া জানাল হামাস

অনলাইন ডেস্ক

মার্কিন কংগ্রেসে নেতানিয়াহুর ভাষণ, যে প্রতিক্রিয়া জানাল হামাস

মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে ভাষণ দেন নেতানিয়াহু। বাইরে বিক্ষোভ করেন ফিলিস্তিনি পন্থীরা

হামাসের জ্যেষ্ঠ নেতা সামি আবু জুহরি বলেছেন, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু মার্কিন কংগ্রেসে যে ভাষণ দিয়েছেন, তাতে তিনি যুদ্ধবিরতি চুক্তিতে আসতে চান না বলে প্রতীয়মান হয়।

বুধবার এক সাক্ষাৎকারে জুহরি বলেন, নেতানিয়াহুর ভাষণ ছিল মিথ্যায় ভরা। প্রতিরোধের মুখে ব্যর্থতা ও পরাজয় ঢাকতে তার সেনাবাহিনী গাজার জনগণের বিরুদ্ধে যে গণহত্যা ও যুদ্ধাপরাধ করেছে, তার ওই ভাষণ সেগুলো ঢাকতে সফল হবে না।

তিনি আরও যোগ করেন, যে কোনো পক্ষ থেকে ইসরায়েলের সঙ্গে জোট করা ‘শহীদদের রক্তের সঙ্গে বিশ্বাসঘাতকতা’ হবে।

ওইদিন ওয়াশিংটনে মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে ভাষণ দেন নেতানিয়াহু। তিনি ফিলিস্তিনের গাজায় চলমান যুদ্ধ শেষে মধ্যপ্রাচ্যে ইরানের প্রভাব মোকাবিলায় যুক্তরাষ্ট্র ও ইসরায়েল মিলে নতুন একটি জোট গড়ার আহ্বান জানান। নেতানিয়াহু আরও বলেন, গাজার পরিচালনার দায়িত্ব এমন ফিলিস্তিনিদের হাতে ছেড়ে দেওয়া উচিত, যারা ইসরায়েলকে ধ্বংস করতে চায় না।

ফিলিস্তিনি প্রেসিডেন্টের মুখপাত্র নাবিল আবু রুদেইনেহ নেতানিয়াহুর বক্তব্যের জবাবে বলেছেন, ফিলিস্তিনি জনগণ...একমাত্র তারাই সিদ্ধান্ত নেবেন কে তাদের শাসন করবেন।"

তিনি আরও বলেন, এই অঞ্চলে নিরাপত্তা ও স্থিতিশীলতা অর্জনের একমাত্র পথ হলো একটি স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্রের প্রতিষ্ঠা করা, যার রাজধানী হবে পূর্ব জেরুজালেম এবং আমরা আমাদের এই অবস্থানে অটল আছি।

গত বছর ৭ অক্টোবর হামাস গাজা থেকে ইসরায়েলে হামলা চালায়, যেখানে প্রায় ১,২০০ মানুষ নিহত হয় এবং আড়াই শতাধিক মানুষকে জিম্মি করা হয়। ওই দিন থেকেই ইসরায়েল গাজায় পাল্টা হামলা শুরু করে। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যমতে, ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত ৩৯ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। সূত্র : আল জাজিরা

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর