শিরোনাম
২৫ জুলাই, ২০২৪ ১২:১৩

রুশ সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত, সব ক্রু নিহত

অনলাইন ডেস্ক

রুশ সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত, সব ক্রু নিহত

রাশিয়ার কালুগা অঞ্চলে আজ একটি এমআই-২৮ সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে। এতে সকল ক্রু প্রাণ হারিয়েছেন। রুশ সংবাদমাধ্যম তাসের বরাত দিয়ে এএফপি এই তথ্য জানিয়েছে।

এই মর্মান্তিক দুর্ঘটনাটি মস্কোর দক্ষিণ-পশ্চিমে অবস্থিত কালুগা অঞ্চলে ঘটে। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক সূত্র জানিয়েছে, কালুগা অঞ্চলে একটি এমআই-২৮ বিধ্বস্ত হয়েছে... ক্রুরা মারা গেছেন। তবে হেলিকপ্টারে ঠিক কতজন ক্রু ছিলেন, সে তথ্য মন্ত্রণালয় প্রকাশ করেনি।

প্রাথমিক তদন্তে দেখা গেছে, সম্ভবত কারিগরি ত্রুটির কারণেই এই দুর্ঘটনা ঘটেছে। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় ইন্টারফ্যাক্স সংবাদমাধ্যমকে জানিয়েছে যে, দুর্ঘটনার কারণ খতিয়ে দেখা হচ্ছে এবং সংশ্লিষ্ট সকল দপ্তরকে সতর্ক করা হয়েছে।

এমআই-২৮ হেলিকপ্টারটি সোভিয়েত আমলে নির্মিত একটি মডেল, যা ১৯৮২ সালে প্রথম আকাশে ওড়ে। এটি দুই আসন বিশিষ্ট একটি যুদ্ধ হেলিকপ্টার, যা মূলত আক্রমণাত্মক মিশন এবং যুদ্ধের কাজে ব্যবহৃত হয়। মালামাল বহনের ক্ষেত্রে এর বিশেষ কোনো সক্ষমতা নেই।

প্রতিরক্ষা বিশেষজ্ঞরা বলছেন, এমআই-২৮ হেলিকপ্টারের বিভিন্ন যান্ত্রিক সমস্যার ইতিহাস রয়েছে। যদিও এটি যুদ্ধক্ষেত্রে খুবই কার্যকর, তবুও এর রক্ষণাবেক্ষণ ও অপারেশনাল কার্যক্রমে সমস্যা হতে পারে।

রাশিয়ার এই সামরিক হেলিকপ্টারটি বিভিন্ন মিশনে ব্যবহার করা হয়, বিশেষ করে বিভিন্ন আক্রমণাত্মক মিশনে। এমআই-২৮ এর ডিজাইন এবং কার্যক্ষমতা এটি অন্যান্য হেলিকপ্টারের তুলনায় ভিন্ন করে তোলে।

এই দুর্ঘটনার পর, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় দুর্ঘটনার কারণ উদঘাটন এবং ভবিষ্যতে এ ধরনের ঘটনা প্রতিরোধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের আশ্বাস দিয়েছে। সূত্র : এনডিটিভি

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর