২৫ জুলাই, ২০২৪ ১৭:১৮

ভারতের কিছু অঞ্চল ভ্রমণে যুক্তরাষ্ট্রের সতর্কতা

অনলাইন ডেস্ক

ভারতের কিছু অঞ্চল ভ্রমণে যুক্তরাষ্ট্রের সতর্কতা

প্রতীকী ছবি

ভারত ভ্রমণে গেলে আরও সতর্ক হন। সেই সাথে জম্মু-কাশ্মীর এবং মণিপুরে ঘুরতে যাওয়াই যাবে না। মধ্য এবং পূর্ব ভারতের মাওবাদী উপদ্রুত এলাকাগুলোও এড়িয়ে চলতে হবে। কারণ দেশটিতে অপরাধ এবং সন্ত্রাসবাদ বাড়ছে। এভাবেই ভারত ভ্রমণের ক্ষেত্রে যুক্তরাষ্ট্র নিজেদের নাগরিকদের নতুন সতর্কবার্তা দিয়েছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর থেকে জারি করা ‘ভারত ভ্রমণ সংক্রান্ত সংশোধিত পরামর্শ’ শীর্ষক ওই নির্দেশিকায় বলা হয়েছে, অপরাধ এবং সন্ত্রাসবাদ বাড়ার কারণে ভারতের কিছু অঞ্চল ভ্রমণের ক্ষেত্রে ঝুঁকিও বেড়েছে। কিছু এলাকায় পরিস্থিতি উদ্বেগজনক। জম্মু ও কাশ্মীরসহ পাকিস্তান সীমান্তের পাশাপাশি মণিপুরে গত ১৪ মাসের অশান্তির প্রসঙ্গ উল্লেখ করে বিশেষভাবে উত্তর-পূর্বাঞ্চলের ওই রাজ্য পরিহার করার পরামর্শ দেওয়া হয়েছে মার্কিন পর্যটকদের।

সামগ্রিকভাবে, পর্যটনে ঝুঁকির প্রশ্নে ভারত রয়েছে সতর্কতার দ্বিতীয় স্তরে। আর কাশ্মীর, মণিপুর, পাকিস্তান সীমান্তের ১০ কিলোমিটারের মধ্যে থাকা পর্যটনক্ষেত্র এবং মাওবাদী উপদ্রুত অঞ্চলগুলো চতুর্থ স্তরে। অর্থাৎ এই এলাকাগুলো মার্কিন পর্যটকদের ক্ষেত্রে ‘চূড়ান্ত বিপজ্জনক’। তবে পূর্ব লাদাখ এবং কেন্দ্র শাসিত অঞ্চলটির রাজধানী লেহ-তে যাওয়ার ক্ষেত্রে কোনও সতর্কতা জারি করেনি যুক্তরাষ্ট্র। 


বিডি প্রতিদিন/নাজমুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর