২৬ জুলাই, ২০২৪ ০৩:০১

টাইফুন গায়েমি: আঘাত হেনেছে চীনের উপকূলে, ব্যাপক বন্যার আশঙ্কা

অনলাইন ডেস্ক

টাইফুন গায়েমি: আঘাত হেনেছে চীনের উপকূলে, ব্যাপক বন্যার আশঙ্কা

সংগৃহীত ছবি

তাইওয়ান প্রণালী তোলপাড় করে চীনের দক্ষিণপূর্বাঞ্চলীয় উপকূলে গিয়ে আঘাত হেনেছে টাইফুন গায়েমি। এর প্রভাবে অতি ভারি বৃষ্টিপাতের কারণে চীনের ওই অঞ্চলের প্রদেশগুলোর নদনদীতে পানি বৃদ্ধি, হঠাৎ বন্যা ও শহরগুলোতে জলাবদ্ধতা দেখা দিতে পারে বলে সতর্ক করা হয়েছে।

বৃহস্পতিবার (২৫ জুলাই) চীনের ফুজিয়ান প্রদেশের স্থানীয় সময় সন্ধ্যা ৭টা ৫০ মিনিটের দিকে গায়েমি উপকূলে আছড়ে পড়ে। চলতি বছর চীনের পূর্বাঞ্চলীয় উপকূলে আঘাত হানা তৃতীয় ও সবচেয়ে শক্তিশালী টাইফুন এটি।

এর আগে। তাইওয়ানের ওপর দিয়ে দমকা হওয়াসহ ঘণ্টায় সর্বোচ্চ ২২৭ কিলোমিটার বাতাসের বেগ নিয়ে বয়ে যায় গায়েমি। এটি পশ্চিম প্রশান্ত মহাসাগরে রেকর্ড করা সবচেয়ে শক্তিশালী ঝড়গুলোর অন্যতম।

এখানে গায়েমি তিনজনের প্রাণ নিয়েছে। পাশাপাশি বন্যার কারণ হয়েছে ও একটি মালবাহী জাহাজ ডুবিয়ে দিয়েছে। বুধবার রাতে তাইওয়ানের পূর্ব উপকূল দিয়ে স্থলে উঠে আসা ঝড়টি আট বছরের মধ্যে দ্বীপটিতে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী টাইফুন।

এর প্রভাবে মঙ্গলবার থেকে তাইওয়ানের দক্ষিণাঞ্চলে ২২০০ মিলিমিটার (৮৭ ইঞ্চি) বৃষ্টিপাত হতে পারে বলে ধারণা করা হচ্ছে। তাইওয়ান সরকার জানিয়েছে, গায়েমির তাণ্ডবে তিনজন নিহত হওয়ার পাশাপাশি আরও ৩৮০ জন আহত হয়েছেন।

তাইওয়ানের দমকল পরিষেবা জানিয়েছে, দক্ষিণাঞ্চলীয় বন্দর নগরী কাওশিউংয়ের উপকূলে মিয়ানমারের নয় নাবিকসহ একটি পণ্যবাহী জাহাজ ডুবে গেছে। ওই নয়জনের মধ্যে তিনজনকে সাগরের তটরেখায় জীবিত অবস্থায় পাওয়া গেছে, জানিয়েছে তাইওয়ানের কোস্ট গার্ড।

তাইওয়ানের টেলিভিশন স্টেশনগুলো পুরো দ্বীপজুড়ে শহর ও কাউন্টিগুলোর তলিয়ে যাওয়া রাস্তার ছবি দেখিয়েছে। টাইফুন গায়েমির কারণে তাইওয়ানের বৃহত্তম বার্ষিক সামরিক মহড়া, প্রায় সব অভ্যন্তরীণ ফ্লাইট এবং ২০০টিরও বেশি আন্তর্জাতিক ফ্লাইট বাতিল করা হয়েছে। দ্বীপটির কেন্দ্রীয় আবহাওয়া প্রশাসন পুরো তাইওয়ানের জন্য স্থল সতর্কতা জারি করেছে।

এই টাইফুন চীনে পৌঁছানোর আগেই ফুজিয়ান প্রদেশের উপকূলীয় এলাকাগুলো থেকে ২ লাখ ৪০ হাজার মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে। ফুজিয়ানের পুতিয়ান শহরের ওপর আছড়ে পড়ার পর কিছুটা দুর্বল হলেও গায়েমি ও এর দৈত্যাকৃতি মেঘের বহর আসছে দিনগুলোতে চীনের অন্তত ১০টি প্রদেশে অতি ভারি বৃষ্টিপাত ঘটাবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে।

গায়েমির প্রভাবে ফিলিপাইনেও টানা ব্যাপক বৃষ্টি হয়েছে। এতে সৃষ্ট বন্যা, ভূমিধসসহ বৃষ্টিজনিত বিভিন্ন কারণে অন্তত দেশটিতে অন্তত ১২ জনের মৃত্যু হয়েছে। দেশটির উপকূলে ম্যানিলা সাগরে ঝড়ের মধ্যে শিল্প জ্বালানীবাহী একটি ট্যাঙ্কার উল্টে গেছে। ট্যাঙ্কারটিতে ১৫ লাখ লিটার জ্বালানি ছিল।

টেরা নোভা নামের ফিলিপাইনের পতাকাবাহী জাহাজটির ১৭ নাবিকের মধ্যে ১৬ জনকে উদ্ধার করা সম্ভব হলেও অপর একজন নিখোঁজ ছিলেন। জাহাজটি থেকে তেল কয়েক কিলোমিটার এলাকা জুড়ে ছড়িয়ে পড়েছে বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

সূত্র- রয়টার্স।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর