২৬ জুলাই, ২০২৪ ১৪:২৪

কয়েক দিনের মধ্যেই জনসমর্থনে ট্রাম্পের কাছাকাছি কমলা

অনলাইন ডেস্ক

কয়েক দিনের মধ্যেই জনসমর্থনে ট্রাম্পের কাছাকাছি কমলা

কমলা হ্যারিস ও ডোনাল্ড ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির সম্ভাব্য প্রার্থী কমলা হ্যারিস বুধবার হিউস্টনে শিক্ষক ইউনিয়নের সমাবেশে অংশ নেন। তিনি ‘ভবিষ্যতের জন্য লড়াই’ করার প্রতিশ্রুতি দেন। তার পাঁচ দিনের নির্বাচনী প্রচারের ফলে জনমত জরিপে তার প্রভাব স্পষ্ট হচ্ছে। রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে তার জনসমর্থনের ব্যবধান দিন দিন কমছে।

নির্বাচনের আগে প্রেসিডেন্ট জো বাইডেনের বিরুদ্ধে ট্রাম্প যতটা সুবিধাজনক অবস্থানে ছিলেন, সেটা কমতে শুরু করেছে।

খবরে বলা হয়েছে, কমলা হ্যারিসের প্রার্থিতা ডেমোক্রেটিক পার্টির পক্ষ থেকে ট্রাম্পের জন্য কঠিন চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। হিউস্টনে শিক্ষক ইউনিয়নের সমাবেশে কমলা হ্যারিস অর্থনৈতিক নীতি, শ্রমিকদের অধিকার, স্বাস্থ্যসেবা এবং শিশু পরিচর্যার বিষয়ে কথা বলেন। তিনি রিপাবলিকানদের কঠোর সমালোচনা করে বলেন, ‘আমাদের লড়াই ভবিষ্যতের জন্য।’

বিভিন্ন জনমত জরিপে দেখা যাচ্ছে, নির্বাচন হবে হাড্ডাহাড্ডি। আগামী সাড়ে তিন মাস ট্রাম্প এবং কমলার নির্বাচনী প্রচার উভয়ের জন্যই চ্যালেঞ্জের হতে চলেছে।

নিউইয়র্ক টাইমস/সিয়েনা কলেজের জাতীয় জরিপে দেখা গেছে, ট্রাম্প কমলা হ্যারিসের চেয়ে সামান্য ব্যবধানে এগিয়ে আছেন। এই জরিপে ৪৮ শতাংশ মার্কিন ভোটার ট্রাম্পকে এবং ৪৬ শতাংশ কমলাকে সমর্থন জানান। তবে জুলাইয়ের শেষের দিকে একই প্রতিষ্ঠানের জরিপে ট্রাম্পের প্রতি ৪৯ শতাংশ এবং বাইডেনের প্রতি ৪১ শতাংশ ভোটার সমর্থন জানিয়েছিলেন।

নির্বাচনে কে জয়ী হবেন, তা অনেকটা নির্ভর করছে কয়েকটি দোদুল্যমান রাজ্যের ভোটের ওপর। ইমারসন কলেজ/দ্য হিল পরিচালিত জরিপে দেখা গেছে, গুরুত্বপূর্ণ কিছু রাজ্যে ট্রাম্প এবং কমলার ব্যবধান কমছে।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর