২৬ জুলাই, ২০২৪ ১৮:০৪

ইরানকে পৃথিবী থেকে নিশ্চিহ্ন করার হুমকি ট্রাম্পের

অনলাইন ডেস্ক

ইরানকে পৃথিবী থেকে নিশ্চিহ্ন করার হুমকি ট্রাম্পের

ডোনাল্ড ট্রাম্প

মার্কিন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সম্প্রতি ইরানকে পৃথিবীর মানচিত্র থেকে চিরতরে মুছে ফেলার হুমকি দিয়েছেন। বৃহস্পতিবার নিজের সামাজিক যোগাযোগমাধ্যম ট্রুথে এক পোস্টে এই হুমকি দেন তিনি।

সংবাদমাধ্যম আলআরাবিয়া জানিয়েছে, ট্রাম্প বলেছেন, ইরান যদি আমাকে হত্যা করে, তাহলে আমি আশা করব যে যুক্তরাষ্ট্র ইরানকে পৃথিবী থেকে চিরতরে নিশ্চিহ্ন করে দেবে। আর এমনটি না হলে মার্কিন নেতাদের নির্বোধ কাপুরুষ হিসেবে বিবেচনা করা হবে। ইরানের বিরুদ্ধে এমনটি করার সম্ভাবনা সবসময় রয়েছে।

গত বুধবার মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে ভাষণ দেওয়ার সময় ট্রাম্প তার বিরুদ্ধে ইরানের চক্রান্তের বিষয়টি উল্লেখ করেন। এর পরদিনই তিনি এই কঠোর বার্তা দেন। অবশ্য প্রেসিডেন্ট থাকাকালেও ট্রাম্প একাধিকবার ইরানের বিরুদ্ধে হুমকি দিয়েছেন।

সাম্প্রতিক এক প্রতিবেদনে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানায়, কয়েক সপ্তাহ আগে মার্কিন গোয়েন্দারা ট্রাম্পকে হত্যার বিষয়ে ইরানের ষড়যন্ত্রের খবর জানতে পারে। এরপর থেকেই ট্রাম্পের নিরাপত্তা জোরদার করা হয়। যদিও সম্প্রতি পেনসিলভানিয়ায় এক নির্বাচনী সমাবেশে ট্রাম্পের ওপর যে হামলা হয়, তার সঙ্গে ইরান জড়িত ছিল না।

ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনা দীর্ঘদিনের। ২০২০ সালে ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) কমান্ডার কাসেম সোলাইমানিকে হত্যার পর এ উত্তেজনা চূড়ান্ত পর্যায়ে পৌঁছায়। ওই সময় ইরান প্রতিশোধ নেওয়ার ঘোষণা দেয়। তখন মার্কিন প্রেসিডেন্ট ছিলেন ট্রাম্প।

মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদ জানিয়েছে, তারা বেশ কয়েক বছর ধরে ট্রাম্প প্রশাসনের সাবেক কর্মকর্তাদের বিরুদ্ধে ইরানের হুমকির বিষয়ে নজর রাখছে। এর আগেও, ২০১৯ সালে ট্রাম্প বলেছিলেন, ‘যুক্তরাষ্ট্রের কোনো কিছুর ওপর ইরান হামলা করলে তাদের নিশ্চিহ্ন করে দেওয়া হবে।’

এই পরিস্থিতিতে, ইরান ও যুক্তরাষ্ট্রের সম্পর্কের টানাপোড়েন আবারও নতুন করে উত্তেজনা সৃষ্টি করেছে। ট্রাম্পের এই হুমকি এবং ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের চলমান দ্বন্দ্ব আন্তর্জাতিক পর্যায়ে নজর কাড়ছে।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর