২৬ জুলাই, ২০২৪ ১৯:৫২

রাশিয়ার বিরুদ্ধে মৃত ইউক্রেনীয় সেনাদের অঙ্গ চুরি করে বিক্রির অভিযোগ

অনলাইন ডেস্ক

রাশিয়ার বিরুদ্ধে মৃত ইউক্রেনীয় সেনাদের অঙ্গ চুরি করে বিক্রির অভিযোগ

ফাইল ছবি

আড়াই বছর ধরে চলছে ইউক্রেন-রাশিয়া যুদ্ধ। মস্কোর কবজায় রয়েছেন হাজার দশেক ইউক্রেনীয় সেনা। এরই মধ্যে উঠল ভয়ংকর অভিযোগ। রুশ হেফাজতে নিহত কিয়েভের সেনাদের শরীর থেকে অঙ্গ চুরি করে বিক্রি করে দিচ্ছে পুতিন প্রশাসন! যদিও এই অভিযোগ সম্পূর্ণ অস্বীকার করেছে রাশিয়া।

মারিওপোলের ‘ফ্রিডম টি ডিফেন্ডার্স’-এর প্রধান এবং এক ইউক্রেনীয় যুদ্ধবন্দির স্ত্রী ল্যারিসা সালায়েভা এই অভিযোগ তুলেছেন। তার দাবি, বহু ইউক্রেনের সেনাকর্মীর দেহ রুশ সেনা ফেরত দেওয়ার সময় দেখা গেছে, মৃত সেনাকর্মীর দেহে গুরুত্বপূর্ণ অঙ্গ নেই!

ল্যারিসার দাবি, এগুলো সবই চুরি করে বিক্রি করে দেওয়া হয়েছে। তার কথায়, ‘এটা এখন সবাই-ই জেনে গিয়েছেন, দেহগুলো আমরা ফেরত পাচ্ছি ক্ষতবিক্ষত অবস্থায়। কিন্তু কেবল যে সেগুলো ক্ষতে ভরা তাই-ই নয়, দেখা যাচ্ছে অঙ্গও সরিয়ে নেওয়া হয়েছে।’

সেই সঙ্গেই তিনি বলেন, ‘তার বিশ্বাস রাশিয়ায় অঙ্গ বিক্রির কালো বাজারি চক্র রয়েছে। সেখানেই ইউক্রেনীয় যুদ্ধবন্দিদের দেহ থেকে অঙ্গ খুলে নিয়ে বিক্রি করে দিচ্ছে রুশ সেনারা। এদিকে, সব অভিযোগই উড়িয়ে দিয়েছে রাশিয়া। তাদের দাবি, রুশ সেনাকে বদনাম করতেই এই ধরনের দাবি করা হচ্ছে। ইউক্রেনের নাগরিকরা ঘৃণা ছড়াতে চাইছেন।

বিডি-প্রতিদিন/শআ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর