২৭ জুলাই, ২০২৪ ১৬:৩৫

খান ইউনিসের কিছু এলাকা খালি করার নির্দেশ ইসরায়েলের

অনলাইন ডেস্ক

খান ইউনিসের কিছু এলাকা খালি করার নির্দেশ ইসরায়েলের

অবরুদ্ধ গাজার খান ইউনিসের দক্ষিণাংশের এলাকাগুলো থেকে ফিলিস্তিনিদের সরে যাওয়ার নির্দেশ দিয়েছে ইসরায়েল। তাদেরকে সাময়িকভাবে আল মাওয়াসি মানবিক এলাকায় যেতে বলা হয়েছে।

ইসরায়েলের সামরিক বাহিনী আজ শনিবার এক বিবৃতিতে বলেছে, গাজার বেসামরিক নাগরিকরা সরে গেলে সেখানে তারা বড় অভিযান চালাবে। দেশটির সামরিক বাহিনী আজ শনিবার জানায়, বেসামরিক নাগরিকদের বিপদ কমাতে তাদের খান ইউনিসের কিছু নির্দিষ্ট এলাকা থেকে সরে যেতে বলেছে তারা আর এ নির্দেশ বিভিন্ন মাধ্যমে ওই এলাকাগুলোর বাসিন্দাদের কাছে পৌঁছানো হয়েছে।

ইসরায়েলের বাহিনী হামাসকে নির্মূল করতে গাজার বিভিন্ন এলাকায় অবিরাম হামলা চালিয়ে যাচ্ছে। তবে হামাস যোদ্ধারা অব্যাহতভাবে প্রতিরোধ বজায় রেখেছে। তারা ইসরায়েলি বাহিনীর ওপর নানাভাবে পাল্টা আঘাত হানছে।

গত বছরের ৭ অক্টোবর হামাস ইসরায়েলের দক্ষিণাঞ্চলে নজিরবিহীন হামলা চালায়। এরপরই গাজা ভূখণ্ডে আক্রমণ শুরু করে ইসরায়েলি বাহিনী। নয় মাসেরও বেশি সময় ধরে চলা ইসরায়েলি নির্বিচার হামলায় গাজায় ৪০ হাজারের মতো ফিলিস্তিনি নিহত হয়েছেন। 

গতকাল শুক্রবার ইসরায়েলি বাহিনী জানিয়েছে, এসব ইউনিটগুলোকে দমন করতে তাদের সেনারা খান ইউনিসে ফিলিস্তিনি যোদ্ধাদের সঙ্গে লড়াই করছে এবং টানেল ও অন্য অবকাঠামো ধ্বংস করেছে।

ইসরায়েলের হিসাব অনুযায়ী, গাজা যুদ্ধের শুরুতে হামাস ও তাদের মিত্র ইসলামিক জিহাদের ২৫ হাজারেরও বেশি যোদ্ধা ছিল, এদের মধ্যে প্রায় ১৪ হাজার ইতোমধ্যে নিহত অথবা বন্দি হিসেবে আটক হয়েছে।


বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর