২৭ জুলাই, ২০২৪ ২৩:১৯

শান্তি আলোচনা নিয়ে ইউক্রেন দ্বিমুখী বক্তব্য দিচ্ছে, অভিযোগ রুশ পররাষ্ট্রমন্ত্রীর

অনলাইন ডেস্ক

শান্তি আলোচনা নিয়ে ইউক্রেন দ্বিমুখী বক্তব্য দিচ্ছে, অভিযোগ রুশ পররাষ্ট্রমন্ত্রীর

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ অভিযোগ করেছেন, ইউক্রেন শান্তি আলোচনা নিয়ে পরস্পরবিরোধী বক্তব্য দিচ্ছে। শনিবার লাওসের রাজধানী ভিয়েনতিয়েনে এক সংবাদ সম্মেলনে তিনি এই অভিযোগ করেন এবং জানান, তিনি এসব কথায় কান দিতে চান না।

সম্প্রতি ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবা চীন সফর করেন। চীনের এই সফর শেষে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ঘোষণা করেন, বেইজিং ইউক্রেনের ভূখণ্ডের অখণ্ডতাকে সমর্থন করে ‘স্পষ্ট ইঙ্গিত’ দিয়েছে।

ভিয়েনতিয়েনে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর জোটের (আসিয়ান) সম্মেলনের পার্শ্ব বৈঠকে লাভরভকে জেলেনস্কি ও কুলেবার বক্তব্য নিয়ে প্রশ্ন করা হয়। লাভরভ সরাসরি এই মন্তব্যগুলো খারিজ করেন এবং কুলেবার বক্তব্য সম্পর্কে বলেন, ‘তার এ ধরনের কথা নতুন নয়। মাঝেমধ্যে তিনি সম্পূর্ণ উল্টো কথাও বলে থাকেন।

গতকাল ইউক্রেনের টিএসএন চ্যানেলকে দেওয়া এক সাক্ষাৎকারে কুলেবা বলেন, ‘ইউক্রেনকে শান্তি আলোচনা করতে বাধ্য করা যাবে না এবং চীন ইউক্রেনের ভূখণ্ডের অখণ্ডতাকে সম্মান করে।’

লাওসের রাজধানীতে চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই-র সঙ্গে বৈঠক নিয়ে লাভরভ জানান, কুলেবার বেইজিং সফর নিয়ে তার সঙ্গে আলোচনা হয়েছে। এতে তিনি বুঝতে পেরেছেন যে, রাশিয়া সম্পর্কে চীনের অবস্থান অপরিবর্তিত রয়েছে।

লাভরভ বলেন, যেকোনো শান্তি আলোচনা এমন হতে হবে যা ‘সব পক্ষের কাছে গ্রহণযোগ্য’ হবে। গত জুন মাসে সুইজারল্যান্ডে অনুষ্ঠিত ইউক্রেনে শান্তি প্রতিষ্ঠার আন্তর্জাতিক সম্মেলনে রাশিয়াকে আমন্ত্রণ জানানো হয়নি। চীনকে আমন্ত্রণ জানানো হলেও তারা অংশ নেয়নি। ইউক্রেন আবারও শান্তি আলোচনার প্রস্তুতি নিচ্ছে এবং জেলেনস্কি এই মাসে বলেন যে, রাশিয়ারও এতে অংশ নেওয়া উচিত।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর