২৮ জুলাই, ২০২৪ ০৪:১১

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে মধ্যপ্রাচ্য নীতি নিয়ে উত্তপ্ত বিতর্ক

অনলাইন ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে মধ্যপ্রাচ্য নীতি নিয়ে উত্তপ্ত বিতর্ক

কমলা হ্যারিস ও ডোনাল্ড ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন ঘিরে ডোনাল্ড ট্রাম্প ও কমলা হ্যারিসের মধ্যে উত্তপ্ত মন্তব্য এবং প্রতিশ্রুতির ধারা চলমান। মধ্যপ্রাচ্যের পরিস্থিতি বিশেষত গাজায় ইসরায়েলি হামলা কেন্দ্র করে তাদের লড়াই আরও জোরালো হয়েছে।

ট্রাম্প, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে সাক্ষাতে বলেছেন, আমাদের দেশ পরিচালনায় অযোগ্য লোক আছে। আমি না জিতলে মধ্যপ্রাচ্যে বড় ধরনের যুদ্ধ বাধতে পারে, যা তৃতীয় বিশ্বযুদ্ধে রূপ নেবে। তিনি প্রতিশ্রুতি দিয়েছেন, পুনরায় ক্ষমতায় এলে মধ্যপ্রাচ্যে শান্তি আনতে সর্বোচ্চ চেষ্টা করবেন।

অন্যদিকে, কমলা হ্যারিস নেতানিয়াহুর সঙ্গে বৈঠকে গাজার বিষয় নিয়ে কথা বলেছেন। তিনি বলেন, গাজায় ৯ মাস ধরে চলা হামলায় বহু নারী ও শিশু নিহত হয়েছে, যা অত্যন্ত দুঃখজনক। কমলার এই অবস্থান মানবাধিকার কর্মীদের কাছ থেকে মিশ্র প্রতিক্রিয়া পেয়েছে। তারা বলছেন, কমলার কাছ থেকে আরও শক্তিশালী পদক্ষেপ আশা করা হচ্ছে।

ট্রাম্প এবং কমলার মধ্যপ্রাচ্য নীতির এই পরস্পরবিরোধী অবস্থান মার্কিন ভোটারদের মধ্যে বিভক্তি তৈরি করেছে। ট্রাম্পের বক্তব্য অনুযায়ী, মধ্যপ্রাচ্যে বড় ধরনের যুদ্ধের আশঙ্কা আছে। তিনি ক্ষমতায় ফিরলে শান্তি ফেরাবেন। এটার মাধ্যমে তিনি সমর্থন আদায়ের চেষ্টা করছেন।

 অন্যদিকে, কমলার মানবিক দৃষ্টিভঙ্গি এবং ইসরায়েলের প্রতি সমালোচনা তার সমর্থকদের মধ্যে প্রশংসা কুড়াচ্ছে।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর