২৮ জুলাই, ২০২৪ ০৮:৩৫

সুদানে আধা-সামরিক বাহিনীর হামলায় নিহত ২২

অনলাইন ডেস্ক

সুদানে আধা-সামরিক বাহিনীর হামলায় নিহত ২২

উত্তর আফ্রিকার দেশ সুদানের আল-ফাশির শহরে আধা-সামরিক বাহিনী র‌্যাপিড সাপোর্ট ফোর্সেসের (আরএসএফ) হামলায় অন্তত ২২ জন নিহত হয়েছে।

শনিবার এই ঘটনা ঘটেছে বলে স্থানীয়দের বরাত দিয়ে জানিয়েছে বিভিন্ন সংবাদমাধ্যম। 

খবরে বলা হয়েছে, সুদানে সেনাবাহিনীর বিরুদ্ধে আধা-সামরিক র‌্যাপিড সাপোর্ট ফোর্সেস (আরএসএফ)-এর ১৫ মাসব্যাপী যুদ্ধে আল-ফাশির একটি গুরুত্বপূর্ণ যুদ্ধক্ষেত্রে পরিণত হয়েছে। উত্তর দারফুর রাজ্যের রাজধানী দখলের জন্য যুদ্ধ দুই মাসেরও বেশি সময় ধরে চলছে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, শনিবার আল-ফাশির শহরে ভারী আর্টিলারি শেল নিক্ষেপ করেছে আরএসএফ।

একজন প্রত্যক্ষদর্শী বলেছেন, গোলাবর্ষণে বেশ কিছু বাড়ি ধ্বংস হয়ে গেছে।

শহরের সৌদি হাসপাতালের একজন চিকিৎসক নাম প্রকাশ না করার শর্তে সংবাদমাধ্যমকে জানিয়েছেন, স্থানীয় একটি গবাদি পশুর বাজার এবং আবাসিক ভবনগুলোতে গোলাবর্ষণে ২২ জন নিহত এবং ১৭ জন আহত হয়েছে।

এর আগে মাসের শুরুতে মারাত্মক বোমা হামলায় শহরের অন্য একটি বাজারে ১৫ জন বেসামরিক নিহত হয়। দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে থাকা এ অঞ্চলকে মানবিক সহায়তার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়।

আল-ফাশিরে তীব্র লড়াই শুরু হয় ১০ মে। আরএসএফের অবরোধে কয়েক লাখ বেসামরিক নাগরিক আটকা পড়ে। গত মাসে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ অবরোধের অবসানের দাবিতে একটি প্রস্তাব পাস করে।

সুদানে যুদ্ধের অবসান ঘটাতে মার্কিন মধ্যস্থতাকারীরা আগামী মাসে সুইজারল্যান্ডে একটি নতুন প্রচেষ্টা চালাবে। ১৪ আগস্ট আলোচনা শুরু হওয়ার কথা।

সৌদি আরবের জেদ্দায় পূর্ববর্তী আলোচনা যুদ্ধের অবসান ঘটাতে ব্যর্থ হয়েছে। এ যুদ্ধে লাখ লাখ মানুষ বাস্তুচ্যুত, দুর্ভিক্ষের আশঙ্কা এবং রাজধানী খার্তুমের কিছু অংশ ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। সূত্র: রয়টার্স, এএফপি, আরব নিউজ

বিডি প্রতিদিন/একেএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর