২৯ জুলাই, ২০২৪ ১০:৩৭

কাশ্মীরে ২৫ বছরের রেকর্ড তাপপ্রবাহ: স্কুল বন্ধ, জনজীবন বিপর্যস্ত

অনলাইন ডেস্ক

কাশ্মীরে ২৫ বছরের রেকর্ড তাপপ্রবাহ: স্কুল বন্ধ, জনজীবন বিপর্যস্ত

কাশ্মীরে চলতি জুলাই মাসে তীব্র তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়েছে, যা উপত্যকার অন্যতম উষ্ণ মাস হিসেবে বিবেচিত হচ্ছে। এই অস্বাভাবিক গরমের কারণে ছোটদের স্কুল বন্ধ ঘোষণা করতে বাধ্য হয়েছে স্থানীয় প্রশাসন। আগামী দু’দিন পঞ্চম শ্রেণি পর্যন্ত ছাত্রছাত্রীরা স্কুলে যাবে না, তবে শিক্ষক-শিক্ষিকা এবং কর্মচারীদের উপস্থিত থাকতে হবে। 

রবিবার জারি করা কাশ্মীর প্রশাসনের নির্দেশিকায় বলা হয়েছে, ২৯ এবং ৩০ জুলাই তীব্র গরমের কারণে সকল সরকারি ও বেসরকারি স্কুলের ছোটদের ক্লাস বন্ধ থাকবে।

গত কয়েকদিন ধরে কাশ্মীরে তাপমাত্রা ৩৩ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে গেছে। রবিবার তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে যায়, যা চলতি মরসুমে সর্বোচ্চ ছিল। কাশ্মীরের জুলাই মাসে এমন তাপমাত্রা সাধারণত দেখা যায় না। শেষবার ১৯৯৯ সালে কাশ্মীরে জুলাই মাসে তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়েছিল, যা ছিল ২৫ বছরের মধ্যে সর্বোচ্চ। 

কাশ্মীরে সাধারণত তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াসের নিচে থাকে। জুলাই মাসে সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত হয়, আর ডিসেম্বর-জানুয়ারি মাসে তাপমাত্রা -১৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নেমে যায়। 

তীব্র গরমে কাশ্মীরের মানুষজন বিপর্যস্ত হয়ে পড়েছেন। বৃষ্টির অনুপস্থিতিতে পরিস্থিতি আরও খারাপ হচ্ছে। তবে মৌসম ভবন জানিয়েছে, আগামী দু’দিনের মধ্যে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে, যা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক করতে পারে।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর