২৯ জুলাই, ২০২৪ ১২:১৮

নির্বাচনে জয়ী হয়ে যা বললেন মাদুরো, যুক্তরাষ্ট্রের প্রতিক্রিয়া

অনলাইন ডেস্ক

নির্বাচনে জয়ী হয়ে যা বললেন মাদুরো, যুক্তরাষ্ট্রের প্রতিক্রিয়া

নিকোলাস মাদুরো

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হয়েছেন সমাজতান্ত্রিক পিএসইউভি পার্টির নেতা নিকোলাস মাদুরো। এই নিয়ে টানা তৃতীয়বারের মতো প্রেসিডেন্ট নির্বাচিত হলেন তিনি। 

দেশটির ন্যাশনাল ইলেক্টোরাল কাউন্সিলের (সিএনই) প্রধান ও মাদুরোর ঘনিষ্ঠ মিত্র এলভিস আমরোসো জানিয়েছেন, ৮০ শতাংশ ভোট গণনার পর দেখা গেছে, মাদুরো ৫১ দশমিক ২ শতাংশ ভোট পেয়েছেন। তার প্রতিদ্বন্দ্বী বিরোধী জোটের প্রার্থী এডমান্ডো গঞ্জালেজ উরুতিয়া পেয়েছেন ৪৪ দশমিক শূন্য ২ শতাংশ ভোট।

ভেনেজুয়েলার বিরোধী দলগুলোর জোট ভোট গণনায় ব্যাপক কারচুপির অভিযোগ তুলেছে। তারা বলেছে, ভোটের ফলাফল চ্যালেঞ্জ করা হবে।

২৫ বছর ধরে দেশটির ক্ষমতায় রয়েছে মাদুরোর দল। তার মধ্যে টানা ১১ বছর ধরে প্রেসিডেন্ট হিসেবে রয়েছেন মাদুরো। বলা হচ্ছিল, এবারের নির্বাচনে তিনি চ্যালেঞ্জের মুখে পড়বেন। কারণ, তার মূল প্রতিদ্বন্দ্বী অ্যাডমুন্ড গঞ্জালেজ এবার ব্যাপক সমর্থন টানতে পেরেছিলেন। এক্সিট পোলে তিনি বিজয়ী হবেন বলা হয়েছিল।

এদিকে ভোট গণনায় ব্যাপক জালিয়াতির অভিযোগ এনে ফলাফলকে চ্যালেঞ্জ করার কথা জানিয়েছে মাদুরোর মূল প্রতিদ্বন্দী অ্যাডমুন্ড গঞ্জালেজ।

বিরোধীদের অভিযোগের বিষয়ে মাদুরো বলেছেন, ‘আমরা এই চলচ্চিত্র বহু আগেই দেখেছি। উল্লসিত সমর্থকদের সামনে তিনি বলেন, এটি চরম ডানপন্থীদের পদক্ষেপ। এই কৌশলটি প্রথম ২০ বছর আগে দেখা গিয়েছিল। তারা ফলাফলকে কলঙ্কিত করার জন্য প্রতারণার দাবি করে প্রেস বিজ্ঞপ্তি জারি করেছিল। ২৪ ঘণ্টার মধ্যে আমরা নির্বাচনে বিজয়ের অকাট্য প্রমাণ দেব।’

যুক্তরাষ্ট্র ফলাফল নিয়ে প্রতিক্রিয়া জানিয়েছে। ব্লিঙ্কেনের মতে, ভেনেজুয়েলার নির্বাচনের ঘোষিত ফলাফল সঠিক নয় এবং তা জনগণের প্রকৃত ভোটের প্রতিফলন নয়। তিনি জাপানে অবস্থানকালে এই মন্তব্য করেছেন।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর