৩০ জুলাই, ২০২৪ ১০:৪৪

যে কারণে গ্রেফতার হলেন মিয়ানমারে নৌবাহিনীর সাবেক প্রধান

অনলাইন ডেস্ক

যে কারণে গ্রেফতার হলেন মিয়ানমারে নৌবাহিনীর সাবেক প্রধান

মিয়ানমারের নৌবাহিনীর সাবেক প্রধান অ্যাডমিরাল জউই উইন মিন্টকে ৮ জুলাই জান্তা সরকারের প্রধান মিন অং হ্লাইংয়ের নির্দেশে গ্রেফতার করা হয়েছে। সোমবার সংবাদমাধ্যম ইরাবতীর সূত্রে এ তথ্য জানানো হয়েছে।

মিয়ানমারজুড়ে চলমান সংঘাতের মধ্যে রাখাইন রাজ্যের থান্ডউই এলাকার নগাপালি সৈকতে আরাকান আর্মির (এএ) সদস্যরা অবস্থান নিয়েছিল। জান্তাপ্রধান হ্লাইং সৈকতে সেনাসদস্য পাঠিয়ে হামলার নির্দেশ দেন। তবে তিনি কামান ব্যবহারের বিরোধিতা করেন। অ্যাডমিরাল উইন মিন্ট এই সিদ্ধান্তের বিরোধিতা করে কামান ব্যবহারের প্রস্তাব দেন।  হ্লাইং-এর আশঙ্কা ছিল, কামান ব্যবহার করলে হোটেলগুলো ক্ষতিগ্রস্ত হবে। 

এক নৌবাহিনীর কর্মকর্তার মতে, `কামান ছাড়া নৌযান নিয়ে গেলে সবাই মারা যেতাম।' কামান ব্যবহারের পক্ষে দাঁড়ানোয় উইন মিন্টকে তার পদ থেকে সরে দাঁড়াতে বাধ্য করা হয়। এরপরই তাকে গ্রেফতার করা হয়।

নগাপালি সৈকতে মিয়ানমার সেনাবাহিনী সংশ্লিষ্ট ধনকুবেরদের অনেক বিলাসবহুল হোটেল ও রিসোর্ট রয়েছে। সৈকতটির ৬৪টি হোটেল ও রিসোর্টের মধ্যে সবচেয়ে জাঁকজমকপূর্ণ রিসোর্টগুলোর মালিক তারা। এর আগে থান্ডউইতে বোমা ফেলতেও রাজি হননি জান্তাপ্রধান হ্লাইং। কারণ, এই এলাকায় তার স্ত্রী কেইয়ু কেইয়ু হ্লেলের জন্ম হয়েছিল।

জান্তা সরকারের তথ্য অনুযায়ী, রাশিয়া-মিয়ানমার অ্যাসোসিয়েশন ফর ফ্রেন্ডশিপ অ্যান্ড কো–অপারেশন এবং ট্রেজার অব নগাপালি ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেডের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। এর উদ্দেশ্য নগাপালি সৈকতে বিলাসবহুল আবাসন ও পর্যটন উন্নয়ন।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর