৩০ জুলাই, ২০২৪ ১১:০৭

ইউক্রেন-গাজা নিয়ে মেলোনি ও শি জিনপিংয়ের আলোচনা

অনলাইন ডেস্ক

ইউক্রেন-গাজা নিয়ে মেলোনি ও শি জিনপিংয়ের আলোচনা

ইতালির প্রধানমন্ত্রী মেলোনি ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং

ইউক্রেন-গাজা সংঘাত নিয়ে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে কথা বললেন ইতালির প্রধানমন্ত্রী মেলোনি।

এক বিবৃতিতে মেলোনির অফিস জানিয়েছে, চীনের প্রেসিডেন্টের সঙ্গে ইউক্রেন যুদ্ধ, মধ্যপ্রাচ্যের সংকট থেকে শুরু করে বিশ্বের বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে কথা বলেছেন ইতালির প্রধানমন্ত্রী। তারা ইন্দো-প্যাসিফিকে ক্রমবর্ধমান উত্তেজনা নিয়েও কথা বলেছেন।

গত সপ্তাহান্তে চীনের প্রধানমন্ত্রীর সঙ্গে একটি বাণিজ্য চুক্তিতে সই করেছেন মেনোলি।

সোমবার মেলোনি ও শি জিনপিংয়ের মধ্যে বৈঠক হয়েছে। মেলোনি বলেছেন, আন্তর্জাতিক স্তরে নিরাপত্তাহীনতা বাড়ছে, সেখানে মধ্যস্থতাকারী হিসেবে চীনের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

এই মাসের গোড়ায় চীনের উদ্যোগে হামাসের বিভিন্ন গোষ্ঠী ও ফাতাহদের মধ্যে আলোচনা হয়। সেখানে ঠিক হয়েছে, যুদ্ধপরবর্তী গাজায় তারা মিলে অন্তর্বর্তী জাতীয় সরকার গঠন করবে।

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে আলোচনা শুরুর ক্ষেত্রেও মধ্যস্থতা করার প্রস্তাব দিয়েছে চীন। তবে পশ্চিমা দেশগুলো এই মধ্যস্থতা নিয়ে সন্দিহান। আমেরিকাও জানিয়েছে, বেইজিং সম্প্রতি বেশ কিছু জিনিস রপ্তানি করে রাশিয়ার যুদ্ধপ্রচেষ্টাকে সমর্থন জানিয়েছে।

এই পরিপ্রেক্ষিতে মেলোনি শি-কে বলেছেন, কীভাবে স্থিতাবস্থা আসতে পারে, চীন সেটা দেখুক। কীভাবে শান্তি আনা যায়, সেটা তারা নিশ্চিত করুক।

শি ইতালি ও চীনের মধ্যে দীর্ঘদিনের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের উল্লেখ করেছেন। তিনি বলেছেন, দুই পক্ষই পারস্পারিক আস্থা, শ্রদ্ধা ও ধৈর্যের ভিত্তিতে নিজেদের উন্নয়নের পথে চলেছে।

মেলোনির অফিস জানিয়েছে, দুই পক্ষই এআই, পরিবেশ, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সংস্কারের মতো বিষয় নিয়েও কথা বলেছে।

সূত্র : ডয়চে ভেলে ও রয়টার্স।

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর