৩০ জুলাই, ২০২৪ ১২:৫৪

হিজবুল্লাহর সাথে যুদ্ধের আশঙ্কায় হাইফা বিশ্ববিদ্যালয়ে সতর্কতা

অনলাইন ডেস্ক


 হিজবুল্লাহর সাথে যুদ্ধের আশঙ্কায় হাইফা বিশ্ববিদ্যালয়ে সতর্কতা

হাইফা বিশ্ববিদ্যালয়, ইসরায়েলের উত্তরাঞ্চলে লেবানন সীমান্ত থেকে ৫০ কিলোমিটার দূরে অবস্থিত এই প্রতিষ্ঠানটি। সম্প্রতি গোলান মালভূমির একটি ফুটবল মাঠে রকেট হামলায় ১২ শিশু-কিশোর নিহত হওয়ার পর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কর্মীদের নিরাপত্তার জন্য নতুন ব্যবস্থা গ্রহণ করেছে।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানায়, ভবনের ৫ তলার ওপরে যারা কাজ করেন, তাদের বাসায় থেকে কাজ করতে হবে। হিজবুল্লাহর হামলার আশঙ্কায় এমন পদক্ষেপ নেওয়া হয়েছে। কর্মী এস্থার পারপারা বলেন, ২০০৬ সালে হিজবুল্লাহর সঙ্গে ইসরায়েলের যুদ্ধের সময় বিশ্ববিদ্যালয়ে হামলা হয়েছিল। বর্তমান পরিস্থিতি আরও বিপজ্জনক বলে মনে করেন তিনি।

গত ৭ অক্টোবর হামাসের হামলার জবাবে ইসরায়েল গাজায় ব্যাপক হামলা শুরু করে, যা এখনো চলছে। হিজবুল্লাহও ইসরায়েলের বিভিন্ন লক্ষ্যবস্তুতে হামলা চালাচ্ছে। এই সংঘাতে ইসরায়েল-হিজবুল্লাহ পাল্টাপাল্টি হামলা চালাচ্ছে, যা উত্তেজনা বাড়িয়েছে।

বিশেষ করে ইসরায়েলের উত্তরাঞ্চল ও গোলান মালভূমি এলাকায় হামলার ঘটনা বেড়েছে। ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু হিজবুল্লাহকে চড়া মূল্য দেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন। তবে সর্বাত্মক যুদ্ধের সম্ভাবনা উভয় পক্ষের জন্য ধ্বংসাত্মক হতে পারে বলে আশঙ্কা রয়েছে।
বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর