শিরোনাম
৩০ জুলাই, ২০২৪ ১৫:০০
মাদুরোর পুনঃনির্বাচনকে স্বীকৃতি দিতে অস্বীকার

৭ দেশ থেকে কূটনীতিকদের প্রত্যাহার করে নিচ্ছে ভেনেজুয়েলা

অনলাইন ডেস্ক

৭ দেশ থেকে কূটনীতিকদের প্রত্যাহার করে নিচ্ছে ভেনেজুয়েলা

আর্জেন্টিনা, ডোমিনিকান প্রজাতন্ত্র, কোস্টারিকা, পানামা, পেরু, উরুগুয়ে এবং চিলি থেকে তাদের কূটনীতিকদের প্রত্যাহার করে নিচ্ছে ভেনেজুয়েলা। এসব দেশ ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর পুনঃনির্বাচনকে স্বীকৃতি দিতে অস্বীকার করেছে।

ভেনেজুয়েলার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, ‘বলিভারিয়ান রিপাবলিক অফ ভেনেজুয়েলার সরকার আর্জেন্টিনা, চিলি, কোস্টারিকা, পেরু, পানামা, ডোমিনিকান রিপাবলিক এবং উরুগুয়েতে থাকা তাদের কূটনৈতিক মিশনের সকল সদস্যদের প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছে। মাদুরোর পুনঃনির্বাচনকে স্বীকৃতি না দেওয়ার একটি জঘন্য নজির সৃষ্টি করায় দেশটি এমন পদক্ষেপ গ্রহণ করলো। এসব দেশের সরকারকে ভেনেজুয়েলা থেকে তাদের দেশের কূটনীতিকদের প্রত্যাহার করে নেওয়ার কথাও বলা হয়েছে।’ 

মন্ত্রণালয়ের বিবৃতিতে আরো বলা হয়, ‘ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে ওই দেশগুলোর বক্তব্যকে দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ বলে এর নিন্দা জানিয়েছে মন্ত্রণালয়। 

‘ভেনেজুয়েলা সরকার স্ব-নিয়ন্ত্রণ অধিকারের সুরক্ষা নিশ্চিত করার জন্য রাজনৈতিক ও আইনি ব্যবস্থা নেওয়ার অধিকার রাখে। ভেনেজুয়েলা সরকার শান্তিপূর্ণ যুগপৎ অবস্থান বজায় রেখে হুমকিস্বরূপ যে কোনো কার্যকলাপকে প্রতিহত করবে।’

ভেনেজুয়েলায় ২৮ জুলাই প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে নিকোলাস মাদুরো জয়লাভ করেন। তবে বিরোধীরা মাদুরোর বিজয়কে প্রতারণাপূর্ণ বলে দাবি করেছে এবং তাদের প্রার্থী এডমুন্ডো গনজালেজ ৭৩.২% ভোটে স্পষ্টভাবে জিতেছেন বলে দাবি করছেন।

সূত্র : ফার্স্টপোস্ট

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর