৩০ জুলাই, ২০২৪ ১৭:২৪

নির্বাচনে কারচুপির অভিযোগ, ভেনিজুয়েলার ওপর নিষেধাজ্ঞার হুমকি যুক্তরাষ্ট্রের

অনলাইন ডেস্ক

নির্বাচনে কারচুপির অভিযোগ, ভেনিজুয়েলার ওপর নিষেধাজ্ঞার হুমকি যুক্তরাষ্ট্রের

ভেনিজুয়েলায় প্রেসিডেন্ট নির্বাচনে নিকোলাস মাদুরোর বিরুদ্ধে কারচুপির অভিযোগ এনে বাইডেন প্রশাসন নতুন নিষেধাজ্ঞার হুমকি দিয়েছে।

ভেনিজুয়েলায় সদ্য অনুষ্ঠিত নির্বাচন নিয়ে সাংবাদিকদের ব্রিফ করেন যুক্তরাষ্ট্রের সিনিয়র কর্মকর্তারা। ওই ব্রিফিংয়ে নির্বাচনে কারচুপি নিয়ে ওয়াশিংটনের কর্মকর্তারা তাদের অবস্থান ব্যক্ত করেন। 

যুক্তরাষ্ট্র এবং অন্যান্য কয়েকটি সরকার সরকার ভোট গণনা নিয়ে সন্দেহ প্রকাশ করেছে। মাদুরোর বিরোধী প্রতিদ্বন্দ্বী এডমুন্ডো গঞ্জালেজ নিশ্চিত করেছেন যে তিনিই প্রকৃত বিজয়ী।

ভেনিজুয়েলার নির্বাচন কর্তৃপক্ষ তৃতীয়বার মাদুরোকে জয়ী ঘোষণা করে। এতে করে ক্ষমতাসীন সোশ্যালিস্ট এই পার্টির ক্ষমতাকে আরও দীর্ঘায়িত করা হলো। 

বুথ ফেরত জরিপ বলছে এ নির্বাচনে ভেনিজুয়েলায় বিরোধী দল ভূমিধস জয় পেয়েছে। ফলে যুক্তরাষ্ট্রসহ অন্যান্য দেশ ভেনিজুয়েলায় সরকারিভাবে ঘোষিত ফলাফল নিয়ে সন্দেহ প্রকাশ করেছে। এসব দেশের নেতারা বলছেন, মাদুরোর প্রতিপক্ষ এবং বিরোধী দলের নেতা এন্ডমুন্ডো গঞ্জালেজ এ নির্বাচনে সত্যিকার অর্থে জয় পেয়েছেন। 

এদিকে প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করে গতকাল ভেনিজুয়েলার রাজধানী কারাকাসসহ সারা দেশে বিক্ষোভ শুরু হয়। এ সময় বিক্ষোভকারীদের লক্ষ্য করে কাঁদানে গ্যাসের শেল ও রাবার বুলেট ছুড়ে নিরাপত্তা বাহিনী। এতে একজনের মৃত্যু হয়। 

 

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর