৩০ জুলাই, ২০২৪ ২০:০৭

কেরালায় ভূমিধসে নিহত বেড়ে ১০৬, আহত শতাধিক

দীপক দেবনাথ, কলকাতা

কেরালায় ভূমিধসে নিহত বেড়ে ১০৬, আহত শতাধিক

ভারতের কেরালার ওয়েনাদ জেলায় ভয়াবহ ভূমিধসের কারণে মৃতের সংখ্যা বেড়ে ১০৬ জনে দাঁড়িয়েছে। আহত প্রায় ১২৮ জন মানুষ। প্রশাসন সূত্রে খবর এখনো বিভিন্ন জায়গায় আটকে রয়েছে আরো প্রায়  শতাধিক মানুষ। 

আজ মঙ্গলবার সকালে অবিরাম বর্ষণের কারণে ওয়েনাদ জেলার পার্বত্য এলাকা মেপ্পাদিতে এই ভয়াবহ ভূমিধসের ঘটনা ঘটে। জানা গেছে মাত্র চার ঘণ্টার মধ্যে তিন-তিনটি ভূমিধসের ঘটনা ঘটেছে। আর তাতেই এই হতাহতের ঘটনা ঘটেছে। 

ঘটনার পর দুর্গত মানুষদের উদ্ধার কাজে সহায়তা করার জন্য জাতীয় দুর্যোগ মোকাবিলা বাহিনী, রাজ্যের দুর্যোগ মোকাবিলা বাহিনী, রাজ্য পুলিশের পাশাপাশি মোতায়ন করা হয়েছে সেনাবাহিনীকেও। 

একটানা বৃষ্টিতে ওয়েনাদ জেলার সবচেয়ে ক্ষতিগ্রস্ত মুনডাক্কি, চুরালমালা, আত্মামালা এবং নুলপূঝা গ্রাম। কার্যত ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। উপরে পড়েছে একাধিক গাছ, বিদ্যুতের খুঁটি। ক্ষতিগ্রস্ত একাধিক ঘরবাড়ি, চা বাগান। পানি তোড়ে ভেসে গেছে গাড়িও। অবিরাম বর্ষণের কারণে ব্যাহত হচ্ছে উদ্ধার কাজ। ধ্বংসস্তূপের তলায় আটকে পড়া মানুষদের খোঁজে পুলিশ কুকুর দিয়ে চালানো হচ্ছে তল্লাশি অভিযান। একটানা বর্ষণের কারণে স্থানীয় চালিয়ার নদীতে পানির তোড়ে একাধিক মানুষ ভেসে গেছে বলে আশঙ্কা প্রকাশ করা হচ্ছে। 

ভারতীয় সেনাবাহিনীর তরফে একটি বিবৃতি দিয়ে বলা হয়েছে ইতিমধ্যেই ২২৫ জন জওয়ানকে উদ্ধারকাজে লাগানো হয়েছে। সেই সাথে সেনাবাহিনীর মেডিকেল টিম, বিমান বাহিনীর দুটি হেলিকপ্টার (এমআই-১৭ এবং এএলএইচ) কেও কাজে লাগানো হয়েছে। 

এদিকে মঙ্গলবারই ভারতীয় আবহাওয়া বিভাগ কেরালার উত্তরাঞ্চলের জেলাগুলিতে লাল সর্তকতা জারি করেছে। আজ মঙ্গলবার জেলার কাসারাগড়, কান্নুর, ওয়েনাড, কোঝিকোড়, মালাপুরাম এলাকায় ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। স্থানীয় মানুষ এবং পর্যটকদেরও অতিরিক্ত সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে আবহাওয়া দপ্তর থেকে।

 

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর