৩১ জুলাই, ২০২৪ ১২:০১

ইসমাইল হানিয়াকে কারা হত্যা করল?

অনলাইন ডেস্ক

 ইসমাইল হানিয়াকে কারা হত্যা করল?

ইসমাইল হানিয়া

ইরানের রাজধানী তেহরানে গুপ্তহত্যার শিকার হয়েছেন ফিলিস্তিনের সশস্ত্র সংগঠন হামাসের প্রধান ইসমাইল হানিয়া। বুধবার সকালে তেহরানে তার বাসভবনে হামলা হলে হানিয়া ও তার এক দেহরক্ষী নিহত হন। ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পস এই হত্যার বিষয়টি নিশ্চিত করেছে।

এক বিবৃতিতে উল্লেখ করা হয়েছে, ইসরায়েলের হামলায় হানিয়াহ নিহত হয়েছেন। ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পসের বিবৃতিতে হামাস নেতার মৃত্যুতে ফিলিস্তিনের জনগণ, মুসলিম বিশ্ব এবং প্রতিরোধ ফ্রন্টের যোদ্ধাদের প্রতি সমবেদনা জানানো হয়েছে।

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের প্রধান ইসমাইল হানিয়া নিহত হওয়ার পর সংগঠনটির পক্ষ থেকে একটি বিবৃতি দেওয়া হয়েছে। এতে হামাস বলেছে, জায়নবাদী (ইসরায়েল রাষ্ট্রের কট্টর সমর্থক) হামলায় ইসমাইল হানিয়া নিহত হয়েছেন।

তবে ইসরায়েলি সামরিক বাহিনী ও যুক্তরাষ্ট্র এ বিষয়ে কোনো মন্তব্য করেনি।

হানিয়া ইরানের নতুন রাষ্ট্রপতির অভিষেক অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন এবং ইরানের সর্বোচ্চ নেতার সঙ্গে দেখা করেন। চলতি বছর পুনঃনির্বাচিত হওয়া হানিয়া হামাসের রাজনৈতিক কার্যক্রম নিয়ন্ত্রণ করতেন।

৫৮ বছর বয়সী ইসমাইল হানিয়া হামাসের প্রতিষ্ঠাতা শেখ আহমেদ ইয়াসিনের ঘনিষ্ঠ সহযোগী ছিলেন। ২০০৬ সালের ফিলিস্তিনি সংসদ নির্বাচনে হামাসের নেতৃত্ব দিয়েছিলেন হানিয়া। ওই নির্বাচনে তারা প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের ফাতাহ পার্টিকে পরাজিত করে।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর