শিরোনাম
১ আগস্ট, ২০২৪ ১৮:৩৬

ইউক্রেনে পৌঁছেছে এফ-১৬ যুদ্ধবিমান

অনলাইন ডেস্ক

ইউক্রেনে পৌঁছেছে এফ-১৬ যুদ্ধবিমান

এফ-১৬ যুদ্ধবিমান

যুক্তরাষ্ট্রের তৈরি এফ-১৬ যুদ্ধবিমান অবশেষে ইউক্রেনে পৌঁছেছে। বহুদিন ধরে ইউক্রেন এই যুদ্ধবিমানটির জন্য অপেক্ষায় ছিল। গতকাল লিথুয়ানিয়ার পররাষ্ট্রমন্ত্রী ও যুক্তরাষ্ট্রের একজন কর্মকর্তা জানিয়েছেন, প্রথম চালানটি কিয়েভে পৌঁছেছে।

এফ-১৬ যুদ্ধবিমানটি যুক্তরাষ্ট্রের লকহিড মার্টিনের তৈরি। এটি বিশ্বব্যাপী বিভিন্ন যুদ্ধক্ষেত্রে পরীক্ষিত। বিমানটির মধ্যে ২০ মিলিমিটারের একটি বন্দুক রয়েছে, পাশাপাশি এটি বোমা, রকেট এবং ক্ষেপণাস্ত্র বহন করতে সক্ষম।

লিথুয়ানিয়ার পররাষ্ট্রমন্ত্রী গ্যাব্রিয়েলিয়াস ল্যান্ডসবার্গিস তার এক্স হ্যান্ডলে বলেছেন, এফ-১৬ ইউক্রেনে পৌঁছেছে। এর মধ্য দিয়ে অসম্ভব আরেকটি কাজ সম্ভব হলো। মার্কিন কর্মকর্তাও এই তথ্য নিশ্চিত করেছেন, তবে ইউক্রেনের বিমানবাহিনী এ বিষয়ে এখনো কিছু জানায়নি।

ডেনমার্ক ঘোষণা করেছে যে তারা ইউক্রেনকে ১৯টি এফ-১৬ দেবে। এছাড়া নেদারল্যান্ডস থেকে আরও ২৪টি এবং নরওয়ে থেকে ৬টি এফ-১৬ যুদ্ধবিমান ইউক্রেনে পৌঁছানোর কথা রয়েছে। ইউক্রেনের পাইলটরা পশ্চিমা মিত্রদের কাছে কয়েক মাস ধরে এই যুদ্ধবিমান চালানোর প্রশিক্ষণ নিয়েছেন।

এই এফ-১৬ যুদ্ধবিমানগুলি ইউক্রেনের রাশিয়ার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে সহায়ক হবে বলে আশা করা হচ্ছে। ইউক্রেনের পাইলটরা দীর্ঘদিন ধরে এই বিমানগুলির জন্য অপেক্ষায় ছিলেন, এবং অবশেষে সেই প্রতীক্ষার অবসান ঘটলো।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর