১ আগস্ট, ২০২৪ ১৯:২৯

যুক্তরাষ্ট্র- রাশিয়ার মধ্যে বড় আকারের বন্দি বিনিময়

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্র- রাশিয়ার মধ্যে বড় আকারের বন্দি বিনিময়

ইভান গার্শকোভিচ এবং সাবেক মার্কিন মেরিন পল হুইলান।

মার্কিন যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে একটি বড় ধরনের বন্দি বিনিময় প্রত্যাশা করা হচ্ছে। এই বন্দি বিনিময়ে বেশ কয়েকজন আমেরিকান নাগরিক (রাশিয়ায় বন্দি) অন্তর্ভুক্ত রয়েছে বলে একটি সূত্র জানিয়েছে।

একজন সিনিয়র প্রশাসনিক কর্মকর্তা জানিয়েছেন, পক্ষগুলি বন্দি বিনিময়ে সম্মত হয়েছে এবং বন্দিরা শীঘ্রই মার্কিন হেফাজতে চলে আসবে বলে আশা করা হচ্ছে।

আলোচনার অংশ হিসেবে যে কয়েকজন আমেরিকানের নাম এসেছে, তাদের মধ্যে আছেন ওয়াল স্ট্রিট জার্নালের সাংবাদিক ইভান গার্শকোভিচ এবং সাবেক মার্কিন মেরিন পল হুইলান।

সিনিয়র প্রশাসনিক কর্মকর্তা জানিয়েছেন, ওয়াল স্ট্রিট জার্নালের সাংবাদিক ইভান গার্শকোভিচ এবং সাবেক মার্কিন মেরিন পল হুইলান এই বিনিময়ের অংশ হিসেবে মুক্তি পেতে পারেন।

এই বন্দি বিনিময়টি মস্কো ও ওয়াশিংটনের মধ্যে কয়েক মাসের নীরব এবং জটিল আলোচনার পর ঘটছে।

ইভান গার্শকোভিচ ২০২৩ সালের মার্চ মাসে একটি রিপোর্টিং ট্রিপের সময় ইয়েকাতেরিনবার্গে গ্রেফতার হন। তিনি গুপ্তচরবৃত্তির অভিযোগে ১৯ জুলাই রাশিয়ার আদালতে দোষী সাব্যস্ত হন এবং ১৬ বছরের কারাদণ্ডে দণ্ডিত হন। মার্কিন সরকার, তার সংবাদপত্র এবং সমর্থকরা এই রায়কে প্রহসন হিসাবে নিন্দা করে।

পল হুইলান মার্কিন, আইরিশ, ব্রিটিশ এবং কানাডিয়ান নাগরিক। ২০১৮ সালের ডিসেম্বর মাসে মস্কোর একটি হোটেলে রাশিয়ান কর্তৃপক্ষের দ্বারা আটক হন। মস্কো অভিযোগ করে, তিনি একটি গোয়েন্দা অপারেশনে জড়িত ছিলেন। 

বন্দি বিনিময়ের অংশ হিসেবে যুক্তরাষ্ট্র কোন রুশ রুশ নাগরিককে মুক্তি দিচ্ছে তা এখনও জানা যায়নি।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর