শিরোনাম
১ আগস্ট, ২০২৪ ২০:৫০

ইউক্রেনের সব এফ-১৬ জঙ্গি বিমান ভূপাতিত করার হুঁশিয়ারি রাশিয়ার

অনলাইন ডেস্ক

ইউক্রেনের সব এফ-১৬ জঙ্গি বিমান ভূপাতিত করার হুঁশিয়ারি রাশিয়ার

এফ-১৬ জঙ্গি বিমান

ইউক্রেনকে মিত্রদের সরবরাহ করা এফ-১৬ জঙ্গি বিমানগুলো একে একে ভুপাতিত করার হুঁশিয়ারি দিয়েছে রাশিয়া।

ইউক্রেনে প্রথম যুদ্ধবিমান এসেছে, এমন প্রতিবেদনের প্রতিক্রিয়ায় বৃহস্পতিবার এ কথা জানিয়েছে রাশিয়া।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, কিয়েভের এফ-১৬ জঙ্গি বিমান এর সংখ্যা ধীরে ধীরে হ্রাস পাবে, কারণ সেগুলোকে একে একে গুলি করে ভূপাতিত করা হবে। এসব বিমান সরবরাহ সামনের ঘটনাবলীর ওপর কোনো উল্লেখযোগ্য প্রভাব ফেলবে না। 

দুই বছরেরও বেশি সময় ধরে, ইউক্রেন পশ্চিমা মিত্রদের কাছে মার্কিন তৈরি ফাইটার জেট-এর জন্য ধর্না দিয়ে আসছে। দীর্ঘ সময় ধরে সামরিক সাজ-সরঞ্জামের বিস্তৃত তালিকায় এসব ফাইটার ‘মুকুট রত্ন’ হিসেবে বিবেচিত হতো। ফাইটার জেটের সরবরাহ ইউক্রেনকে রাশিয়ার বোমা হামলা থেকে আরও ভালভাবে রক্ষা করতে সক্ষম করে তুলবে বলে কিয়েভ আশা করে। বেশ কয়েকটি ন্যাটো দেশ বিভিন্ন সংখ্যক ফাইটার জেট সরবরাহ করার প্রতিশ্রুতি দিয়েছে এবং কয়েক মাস ধরে তারা ইউক্রেনের পাইলট ও ক্রু’দের প্রশিক্ষণ দিচ্ছে। 

সাম্প্রতিক মাসগুলিতে রাশিয়ার বিমান হামলার পরিপ্রেক্ষিতে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি মিত্রদের সাথে বৈঠকে ইউক্রেনের জন্য উন্নত বিমান প্রতিরক্ষার প্রয়োজনীয়তা তার এজেন্ডার শীর্ষে রেখেছেন। 

গত মে মাসে এএফপি’র সাথে এক সাক্ষাৎকারে জেলেনস্কি বলেছিলেন, রুশ বিমানের সাথে পাল্লা দিতে হলে ইউক্রেনের প্রায় ১৩০টি এফ-১৬ যুদ্ধ বিমান প্রয়োজন।

এফ-১৬ যুদ্ধবিমানটি যুক্তরাষ্ট্রের লকহিড মার্টিনের তৈরি। এটি বিশ্বব্যাপী বিভিন্ন যুদ্ধক্ষেত্রে পরীক্ষিত। বিমানটির মধ্যে ২০ মিলিমিটারের একটি বন্দুক রয়েছে, পাশাপাশি এটি বোমা, রকেট এবং ক্ষেপণাস্ত্র বহন করতে সক্ষম।

সূত্র : রয়টার্স

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর