২ আগস্ট, ২০২৪ ১৫:৩১

রাশিয়ার সঙ্গে বিশাল বন্দী বিনিময় : মুক্তি পেলেন মার্কিন সাংবাদিকসহ ২৪ জন

অনলাইন ডেস্ক

রাশিয়ার সঙ্গে বিশাল বন্দী বিনিময় : মুক্তি পেলেন মার্কিন সাংবাদিকসহ ২৪ জন

রাশিয়া থেকে মুক্ত বন্দীদের স্বাগত জানাতে বিমানবন্দরে জো বাইডেন, কমলা হ্যারিসসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা

স্নায়ু যুদ্ধের পর থেকে সবচেয়ে বড় পূর্ব-পশ্চিম (রাশিয়া-যুক্তরাষ্ট্র) বন্দী বিনিময়ে মার্কিন সাংবাদিক ইভান গার্শকোভিচ, সাবেক নৌসেনা পল হুইলান এবং বার্লিনে হত্যাকাণ্ডের জন্য দেশটির কারাগারে বন্দী একজন রুশ গোয়েন্দা কর্নেলসহ ২৪ জন বন্দী বৃহস্পতিবার মুক্তি পেয়েছেন।

কয়েক মাসের গোপন আলোচনার পর একটি জটিল বহুজাতিক চুক্তির মাধ্যমে ওয়াল স্ট্রিট জার্নালের সাংবাদিকসহ অন্যদের মুক্তি দেওয়া হয়। তুরস্কের রাজধানী আঙ্কারায় বিমানবন্দর টারমাকে এক নাটকীয় বিনিময়ের মাধ্যমে তাদের মুক্তি দেওয়া হয়।

উচ্ছ্বসিত পরিবারের সদস্যরা মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে হোয়াইট হাউসে সাক্ষাত করেন। বাইডেন বলেছেন, ওভাল অফিস থেকে তারা মুক্তিপ্রাপ্ত প্রিয়জনকে ফোন করতে সক্ষম হয়েছেন। তিনি আরও বলেন, ‘তাদের নৃশংস অগ্নিপরীক্ষা শেষ হয়েছে।’ চুক্তির অধীনে রাশিয়ান বন্দীদের মুক্ত করতে সম্মত করার জন্য বাইডেন মিত্র জার্মানি, পোল্যান্ড, স্লোভেনিয়া এবং নরওয়ের নেতাদেরকে এবং বন্দীদের হস্তান্তরের আয়োজনে সম্মত হওয়ার জন্য তুরস্ককে ধন্যবাদ জানিয়েছেন বাইডেন। তিনি বলেন, পশ্চিমা ও রুশ ভিন্নমতাবলম্বী এবং মানবাধিকার কর্মীদের বিনিময়ে গুপ্তচরবৃত্তি এবং অন্যান্য অপরাধের জন্য আটক রাশিয়ানদের মুক্তি দেওয়ার জন্য ‘তারা সাহসী সিদ্ধান্ত নিয়েছে’।

তুর্কি প্রেসিডেন্টের দফতর থেকে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, দুই শিশুসহ মোট ১০ জন রাশিয়ান এবং রাশিয়ায় বন্দী ১৬ জন পশ্চিমা এবং ভিন্নমতাবলম্বী রাশিয়ানদের মুক্তি দেওয়া হয়েছে। মস্কোতে ফিরে আসা বন্দীদের মধ্যে ছিলেন একজন রাশিয়ান গোয়েন্দা এজেন্ট ভাদিম ক্রাসিকভ। তিনি জার্মানিতে একজন সাবেক চেচেন বিদ্রোহী কমান্ডারকে নির্মম হত্যার জন্য বন্দী ছিলেন। জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস বলেছেন, ‘কঠিন’ বন্দী বিনিময় ‘জীবন বাঁচিয়েছে’।

টিভিতে প্রচারিত ভিডিওগুলোতে দেখা যায়, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন রাশিয়ান বন্দীদের মস্কো বিমানবন্দরে একটি লাল গালিচায় স্বাগত জানান। বিমান থেকে নামার সময় তাদের সঙ্গে আলিঙ্গন করেন। পুতিন বলেন, মাতৃভূমিতে ফিরে আসার জন্য আমি আপনাদের অভিনন্দন জানাতে চাই।

বাইডেন এবং সম্ভাব্য ডেমোক্র্যাটিক প্রেসিডেন্ট মনোনীত প্রার্থী কমলা হ্যারিস, ওয়াশিংটনের বাইরে মুক্তিপ্রাপ্ত মার্কিন বন্দীদেরকে অভ্যর্থনা জানান।

ওয়াল স্ট্রিট জার্নাল বলেছে, তারা ৩২ বছর বয়সী গার্শকোভিচের মুক্তিতে ‘স্বস্তি অনুভব’ করছে। গার্শকোভিচ ২০২৩ সালের মার্চ মাসে রাশিয়ায় একটি রিপোর্টিং ভ্রমণে গিয়ে আটক হন এবং জুলাই মাসে গুপ্তচরবৃত্তির অভিযোগে ১৬ বছরের কারাদণ্ডে দণ্ডিত হয়েছিলেন। যুক্তরাষ্ট্র এই ঘটনার নিন্দা জানিয়েছিল।

গার্শকোভিচের পরিবার একটি বিবৃতিতে বলেছে, ‘আমরা তাকে দীর্ঘ আলিঙ্গনের জন্য আর অপেক্ষা করতে পারি না এবং তার মিষ্টি এবং সাহসী হাসি কাছে থেকে দেখতে পাই না।’ বাইডেন বিমানে হাস্যোজ্জ্বল গার্শকোভিচ এবং অন্যান্য বন্দীদের একটি ছবি পোস্ট করেছেন। সূত্র : সিএনএন

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর