২ আগস্ট, ২০২৪ ১৬:৩৮

ইসরায়েলি হামলায় আল জাজিরার দুই সাংবাদিক নিহত : রিপোর্টার্স উইদাউট বর্ডারসের নিন্দা

অনলাইন ডেস্ক

 ইসরায়েলি হামলায় আল জাজিরার দুই সাংবাদিক নিহত : রিপোর্টার্স উইদাউট বর্ডারসের নিন্দা

গাজায় আল জাজিরার সাংবাদিক ইসমাইল আল-ঘুল এবং রামি আল-রিফি নিহত হওয়ার ঘটনায় রিপোর্টার্স উইদাউট বর্ডারস (আরএসএফ) ক্ষোভ প্রকাশ করেছে। ইসরায়েলি হামলায় গত ১০ মাসে গাজায় নিহত সাংবাদিকদের সংখ্যা ১২০ ছাড়িয়ে গেছে।

আরএসএফ ইসরায়েলি সরকারকে সাংবাদিকদের বিরুদ্ধে সহিংসতা বন্ধ করার আহ্বান জানিয়েছে। আরএসএফের ক্যাম্পেইন ডিরেক্টর রেবেকা ভিনসেন্ট বলেন, ‘এই সহিংসতা অবিলম্বে বন্ধ করা উচিত। সাংবাদিকদের হত্যা ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর অব্যাহত যুদ্ধাপরাধের প্রকৃষ্ট উদাহরণ।’

আল-ঘুল এবং আল-রিফির হত্যার সঙ্গে গাজায় আল জাজিরার নিহত সাংবাদিকের সংখ্যা বেড়ে পাঁচে দাঁড়িয়েছে। এদের প্রত্যেককেই সরাসরি আক্রমণের লক্ষ্যবস্তু করা হয়েছে।

ইসরায়েলি সামরিক বাহিনী মিথ্যা দাবি করে, আল-ঘুল হামাসের সামরিক শাখার সদস্য এবং ৭ অক্টোবর ইসরায়েলে হামলায় অংশ নিয়েছিলেন। তবে, এ বিষয়ে সুনির্দিষ্ট তথ্য দিতে তারা অস্বীকৃতি জানিয়েছে।

সাংবাদিক ইসমাইল আল-ঘুল এবং ক্যামেরাম্যান রামি আল-রিফি গাজায় শাতি শরণার্থী শিবিরে তাদের গাড়িতে বিমান হামলায় নিহত হন। তারা সারা দিন ধরে লাইভ রিপোর্টিং করছিলেন। এলাকাটি হামাসের রাজনৈতিক প্রধান ইসমাইল হানিয়ার বাড়ির কাছাকাছি ছিল। হানিয়া সম্প্রতি ইরানের রাজধানী তেহরানে নিহত হয়েছেন। সূত্র : সিএনএন
বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর