৩ আগস্ট, ২০২৪ ১১:৪৩

ভারতের সীমান্তরক্ষী বাহিনীর প্রধান পদচ্যুত

অনলাইন ডেস্ক

ভারতের সীমান্তরক্ষী বাহিনীর প্রধান পদচ্যুত

ফাইল ছবি

ভারতের সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) প্রধান মহাপরিচালক নিতিন আগারওয়াল এবং তার সহকারী বিশেষ মহাপরিচালক (পশ্চিম) ওয়াই বি খুরানিয়াকে পদচ্যুত করেছে দেশটির কেন্দ্রীয় সরকার। শুক্রবার ভারতের কেন্দ্রীয় সরকার এই দুইজনকে বিএসএফ থেকে সরিয়ে দেওয়ার ‘অভূতপূর্ব’ সিদ্ধান্ত নেয় বলে জানিয়েছে সংবাদমাধ্যম এনডিটিভি।

একটি সরকারি আদেশ অনুসারে অবিলম্বে তাদের নিজ নিজ রাজ্য ক্যাডারে ফেরত পাঠিয়েছে। নিতিন আগারওয়াল ১৯৮৯ ব্যাচের কেরালা ক্যাডার অফিসার। অপরদিকে ওয়াই বি খুরানিয়া উড়িশা ১৯৯০ ব্যাচের কর্মকর্তা। আগারওয়ালকে গত বছরের জুনে বিএসএফ প্রধান হিসেবে নিযুক্ত করে দেশটির সরকার। তার সহযোগী খুরানিয়া পাকিস্তান সীমান্তে মোতায়েনকৃত বিএসএফ সদস্যদের কমান্ডারের দায়িত্ব পালন করছিলেন। 

মন্ত্রিপরিষদের নিয়োগ কমিটির জারি করা পৃথক আদেশে জানানো হয়েছে, তাদের ‘অবিলম্বে’ প্রত্যাবাসন করা হচ্ছে। এ দুজনকে ‘এই মুহূর্ত থেকে মেয়াদ পূর্ণ করার আগেই’ পদচ্যুত করা হয়েছে। একটি সূত্র জানিয়েছে, আন্তর্জাতিক সীমান্ত দিয়ে ভারতে প্রায়ই অনুপ্রবেশের ঘটনা ঘটছে। এ কারণে কেন্দ্র সরকার তাদের পদচ্যুত করার মতো কঠোর সিদ্ধান্ত নিয়েছে। বিএসএফ প্রধানের বিরুদ্ধে অভিযোগ রয়েছে গুরুত্বপূর্ণ বিষয়গুলোতে তার সমন্বয় করার সক্ষমতার ঘাটতি রয়েছে।

গত দুই মাসে আক্রমণ এবং অতর্কিত হামলা নিয়মিত ঘটনা হয়ে উঠেছে সীমান্তে। বিশেষ করে পীর পাঞ্জালের দক্ষিণাঞ্চলে। এটি এমন একটি এলাকা যেখানে সন্ত্রাসবাদের আতঙ্ক দীর্ঘদিন ধরে সুপ্ত অবস্থায় ছিল। সাম্প্রতি সেখানে এক অভিযানে দুই সেনা কর্মকর্তা নিহত হন। তাদের মধ্যে একজন লস্কর-ই-তৈয়বা স্নাইপার এবং অন্যজন বিস্ফোরক বিশেষজ্ঞ। সূত্র : ইন্ডিয়া টুডে।

বিডি-প্রতিদিন/শআ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর