৩ আগস্ট, ২০২৪ ১৬:২৭

৯/১১ হামলার ‘অভিযুক্ত’ খালিদের সাথে করা ‘সমঝোতা চুক্তি’ বাতিল করেছে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

৯/১১ হামলার ‘অভিযুক্ত’ খালিদের সাথে করা ‘সমঝোতা চুক্তি’ বাতিল করেছে যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রে ২০০১ সালের সেপ্টেম্বর মাসে (৯/১১) সন্ত্রাসী হামলার পরিকল্পনাকারী হিসেবে অভিযুক্ত খালিদ শেখ মোহাম্মদের সঙ্গে গত বুধবার সমঝোতা চুক্তি হয়েছে বলে জানিয়েছিল যুক্তরাষ্ট্র। সেই ঘোষণার দুই দিন পর এবার গতকাল শুক্রবার চুক্তিটি বাতিলের ঘোষণা দিয়েছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। 

মার্কিন গণমাধ্যম নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছিল, মৃত্যুদণ্ড না দেয়ার শর্তে মার্কিন পেন্টাগনের সাথে সমঝোতা চুক্তিতে রাজি হয়েছিল খালিদ ও তাঁর দুই সহযোগীর।

বুধবার মার্কিন প্রতিরক্ষা সদর দপ্তর পেন্টাগন খালিদ শেখ মোহাম্মদ ও তাঁর দুই সহযোগীর সঙ্গে সমঝোতা চুক্তির কথা জানায়। এ ঘোষণার পরই ৯/১১ সন্ত্রাসী হামলায় নিহত ব্যক্তির স্বজনদের অনেকে ক্ষোভ প্রকাশ করেন। 

এসব মামলা তদারকি করা সুসান এসকালিয়ার কাছে পাঠানো এক চিঠিতে অস্টিন লিখেছেন, ‘অভিযুক্তের সঙ্গে বিচারপূর্ব চুক্তিতে পৌঁছানোর সিদ্ধান্তের যে তাৎপর্য রয়েছে তার আলোকে...এই ধরনের সিদ্ধান্ত নেওয়ার দায়িত্ব যে আমার ওপরই বর্তায়, সেটা মেনে নিচ্ছি।’ ‘আমি ওপরে উল্লিখিত ক্ষেত্রে ঘোষণা করছি, গত ৩১ জুলাইয়ে স্বাক্ষরিত তিনটি বিচারপূর্ব সমঝোতা চুক্তি প্রত্যাহার করা হলো।’

কিউবার গুয়ানতানামো বেসামরিক ঘাঁটিতে বেশ কয়েক বছর ধরে খালিদ এবং দুই সহযোগীকে আটক রাখা হয়েছে। তাদের বিরুদ্ধে মামলাগুলো বছরের পর বছর ধরে বিচারপূর্ব অবস্থায় আটকে আছে। 

চলতি সপ্তাহে নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়, খালিদ শেখ মোহাম্মদ, ওয়ালিদ বিন আতাশ এবং মুস্তফা আল-হাওসাউয়ির সঙ্গে মার্কিন সরকারের একটি চুক্তি হয়েছে। চুক্তি অনুযায়ী, এ সন্দেহভাজনেরা তাঁদের দোষ স্বীকার করবেন। আর এর বিনিময়ে তাদের এমন মামলায় বিচারের মুখোমুখি হওয়া থেকে রেহাই মিলবে, যে মামলায় তাদের মৃত্যুদণ্ড হতে পারত।

সাবেক আল-কায়েদা প্রধান ওসামা বিন লাদেনের সবচেয়ে আস্থাভাজন ব্যক্তিদের একজন হিসেবে পরিচিত খালিদ।

 

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর