৯ আগস্ট, ২০২৪ ১৬:১২

ইসরায়েল ও হামাসকে আলোচনায় বসার তাগিদ তিন দেশের

অনলাইন ডেস্ক

ইসরায়েল ও হামাসকে আলোচনায় বসার তাগিদ তিন দেশের

যুক্তরাষ্ট্র, মিশর ও কাতার আগামী ১৫ আগস্ট ইসরায়েল ও হামাসের নেতাদের প্রতি আলোচনায় বসার আহ্বান জানিয়েছে। এক যৌথ বিবৃতিতে গাজায় যুদ্ধবিরতি ও জিম্মি মুক্তির চুক্তি চূড়ান্ত করতে এ আহ্বান জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্র, মিশর ও কাতার ইসরায়েল ও হামাসের মধ্যে চুক্তির জন্য মধ্যস্থতার চেষ্টা করছে। তারা জানিয়েছে, দোহা কিংবা কায়রোতে এ আলোচনা হতে পারে।

বিবৃতিতে আরও বলা হয়, চুক্তির একটি রূপরেখা এখন আলোচনার টেবিলে আছে। এখন এর বাস্তবায়নসংক্রান্ত বিষয়গুলোর বিস্তারিত নির্ধারণ করার বাকি আছে। নষ্ট করার মতো সময় নেই। দেরির বিষয়ে কোনো দলের পক্ষ থেকে অজুহাত দেওয়ারও সুযোগ নেই।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, ইসরায়েলি আলোচনাকারীরা সেখানে থাকবেন। তাদের লক্ষ্য হলো, চুক্তির বিস্তারিত রূপরেখা চূড়ান্ত করা ও বাস্তবায়ন করা।

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া জানায়নি। তিন দেশের পক্ষ থেকে এমন সময়ে বিবৃতিটি দেওয়া হলো, যখন কিনা হামাস ও হিজবুল্লাহর জ্যেষ্ঠ নেতাদের হত্যাকে কেন্দ্র করে ইরান প্রতিশোধ নিতে হামলা চালাবে এবং অঞ্চলে বড় ধরনের সংঘাত ছড়িয়ে পড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

মার্কিন প্রশাসনের জ্যেষ্ঠ এক কর্মকর্তা বলেন, আগামী সপ্তাহের মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষর হওয়ার কোনো আশা নেই। কারণ, হামাস ও ইসরায়েলের মধ্যে আলোচনাসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ের সুরাহা করতে সময় লাগবে। আলোচনার টেবিলে দুই পক্ষকেই সক্রিয় থাকতে হবে।

 

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর