১৪ আগস্ট, ২০২৪ ০৮:০৫

ইসরায়েলি হামলায় আরও ৩২ ফিলিস্তিনি নিহত, মোট সংখ্যা ৪০ হাজার ছুঁইছুঁই

অনলাইন ডেস্ক

ইসরায়েলি হামলায় আরও ৩২ ফিলিস্তিনি নিহত, মোট সংখ্যা ৪০ হাজার ছুঁইছুঁই

মৃতের সংখ্যা প্রায় ৪০ হাজারে পৌঁছেছে

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে ইসরায়েলের চলমান বর্বর হামলায় আরও ৩২ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন, যার ফলে মৃতের সংখ্যা প্রায় ৪০ হাজারে পৌঁছেছে। আহতের সংখ্যা ৯২ হাজারেরও বেশি, যা এই মানবিক বিপর্যয়কে আরও গভীর করেছে। 

মঙ্গলবার আনাদোলু বার্তাসংস্থার প্রতিবেদনে জানানো হয়েছে, ইসরায়েলের অব্যাহত হামলায় গত ২৪ ঘণ্টায় ৩২ জনের মৃত্যু হয়েছে এবং ৮৮ জন গুরুতর আহত হয়েছেন। ধ্বংসস্তূপের নিচে আরও অনেক মানুষ আটকা পড়েছেন, যাদের উদ্ধার করতে সক্ষম হচ্ছে না উদ্ধারকারীরা।

ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, গাজা উপত্যকাজুড়ে ধ্বংস হওয়া ভবনের ধ্বংসস্তূপের নিচে এখনও প্রায় ১০ হাজার মানুষ নিখোঁজ রয়েছেন। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের যুদ্ধবিরতির প্রস্তাব উপেক্ষা করে ইসরায়েল তার আক্রমণ অব্যাহত রেখেছে, যা গাজার পরিস্থিতিকে আরও সংকটময় করেছে।

গত বছরের অক্টোবর থেকে শুরু হওয়া ইসরায়েলি এই হামলায় অসংখ্য হাসপাতাল, স্কুল, শরণার্থী শিবির, মসজিদ এবং গির্জাসহ হাজার হাজার ভবন ধ্বংস বা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া প্রায় ২০ লাখেরও বেশি ফিলিস্তিনি তাদের বাড়িঘর ছেড়ে পালাতে বাধ্য হয়েছেন।

ইসরায়েলি আক্রমণে গাজার ৬০ শতাংশ অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে এবং প্রায় ৮৫ শতাংশ ফিলিস্তিনি বাস্তুচ্যুত হয়েছেন, যা খাদ্য, বিশুদ্ধ পানি, এবং ওষুধের চরম সংকটের মধ্যে তাদের ফেলে দিয়েছে। ইসরায়েল ইতোমধ্যে আন্তর্জাতিক বিচার আদালতে গণহত্যার অভিযোগে অভিযুক্ত হয়েছে।
বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর