১৪ আগস্ট, ২০২৪ ১১:০৮

রাজনৈতিক কেলেঙ্কারি : আগামী মাসে পদত্যাগ করবেন জাপানের প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক

রাজনৈতিক কেলেঙ্কারি : আগামী মাসে পদত্যাগ করবেন জাপানের প্রধানমন্ত্রী

ফুমিও

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা আগামী মাসে দীর্ঘকাল ধরে শাসনরত লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) নেতা হিসেবে দ্বিতীয় মেয়াদের জন্য প্রার্থী হবেন না। সাম্প্রতিক রাজনৈতিক কেলেঙ্কারির কারণে তার পদত্যাগের দাবি ওঠার পর তিনি এই ঘোষণা দিয়েছেন।

বুধবার এক সংবাদ সম্মেলনে কিশিদা বলেছেন, এলডিপিকে একটি ‘পরিবর্তিত দল’ হিসেবে উপস্থাপন করা প্রয়োজন।

তিনি বলেন, স্বচ্ছ এবং খোলামেলা নির্বাচন এবং একটি মুক্ত ও প্রাণবন্ত বিতর্ক এখন আগের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ। এলডিপি যে পরিবর্তিত হবে তা দেখানোর সবচেয়ে স্পষ্ট প্রথম পদক্ষেপ হল আমার পদ থেকে সরে দাঁড়ানো।

কিশিদা আরও বলেন, জনগণের আস্থা রাজনীতিকে কার্যকর করে তোলে, এই শক্তিশালী ইচ্ছা নিয়ে আমি এই ভারী সিদ্ধান্ত নিয়েছি রাজনৈতিক সংস্কার এগিয়ে নিয়ে যাওয়ার জন্য।

১৯৫৫ সালে প্রতিষ্ঠার পর থেকে এলডিপি প্রায় অবিচ্ছিন্নভাবে ক্ষমতায় রয়েছে। তবে সাম্প্রতিক মাসগুলোতে এটি জাপানের কয়েক দশকের মধ্যে অন্যতম বড় রাজনৈতিক কেলেঙ্কারিতে জড়িয়ে পড়েছে।

এলডিপির দুটি সবচেয়ে প্রভাবশালী গোষ্ঠীর বিরুদ্ধে তাদের আয়-ব্যয়ের সঠিকভাবে ঘোষণা না করার অভিযোগ উঠেছে এবং কিছু ক্ষেত্রে রাজনৈতিক তহবিল আইনপ্রণেতাদের কাছে কিকব্যাক হিসেবে সরিয়ে নেওয়ার অভিযোগ রয়েছে। 

প্রায় তিন বছর ক্ষমতায় থাকাকালীন, কিশিদা দুর্নীতিবিরোধী ব্যবস্থা গ্রহণ এবং দলে সংস্কারের প্রতিশ্রুতি দিয়েছেন। যার মধ্যে গোষ্ঠীগুলি ভেঙে দেওয়া এবং কোনো দুর্নীতিবাজ আইনপ্রণেতার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া অন্তর্ভুক্ত।
বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর