১৪ আগস্ট, ২০২৪ ১৩:২০

রাশিয়ার কুরস্কে ইউক্রেনীয় সেনাদের অগ্রগতি

অনলাইন ডেস্ক

রাশিয়ার কুরস্কে ইউক্রেনীয় সেনাদের অগ্রগতি

রাশিয়ার কুরস্ক অঞ্চলে ইউক্রেনের সামরিক অভিযান অব্যাহত রয়েছে। দেশটি দাবি করেছে, তারা ৭৪টি বসতির নিয়ন্ত্রণ নিয়েছে এবং গত ২৪ ঘণ্টায় আরও ১ থেকে ৩ কিলোমিটার ভেতরে প্রবেশ করেছে।

এই আক্রমণকে রাশিয়ার অভ্যন্তরে ইউক্রেনের সবচেয়ে বড় সাফল্য হিসেবে দেখা হচ্ছে। তবে রাশিয়ার শীর্ষস্থানীয় সেনা কর্মকর্তারা ইউক্রেনের এই অগ্রগতির দাবি নাকচ করেছেন এবং জানিয়েছেন, সীমান্তের কাছে ইউক্রেনের আক্রমণ প্রতিহত করা হয়েছে। 

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছেন, কুরস্ক অঞ্চলে অগ্রযাত্রা অব্যাহত থাকবে এবং বন্দী হওয়া রুশ সেনাদের বিনিময়ে ইউক্রেনীয় সেনাদের মুক্তি আদায় করা হতে পারে।

অন্যদিকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনীয় বাহিনীকে হটানোর প্রতিশ্রুতি দিয়েছেন এবং পশ্চিমা সমর্থনকে এই সংকটের মূল কারণ হিসেবে উল্লেখ করেছেন।

এদিকে রাশিয়ার বেলগোরোদ অঞ্চলে জরুরি অবস্থা জারি করা হয়েছে। ইউক্রেনের উত্তরাঞ্চলীয় সীমান্তে অবস্থিত বেলগোরোদে ক্রমাগত বোমা হামলা চালিয়ে যাচ্ছে কিয়েভ। সে কারণে ওই অঞ্চলের গভর্নর সেখানে জরুরি অবস্থা জারি করতে বাধ্য হয়েছেন।

টেলিগ্রাম মেসেজিং অ্যাপে পোস্ট করা একটি ভিডিওতে গভর্নর ভ্যাচেস্লাভ গ্ল্যাডকভ বলেন, বেলগোরোদ অঞ্চলের পরিস্থিতি অত্যন্ত কঠিন এবং উত্তেজনাপূর্ণ হয়ে উঠেছে।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর