১৬ আগস্ট, ২০২৪ ১১:০১

আফ্রিকার পর সুইডেনে ছড়িয়ে পড়েছে মাঙ্কিপক্স

অনলাইন ডেস্ক

আফ্রিকার পর সুইডেনে ছড়িয়ে পড়েছে মাঙ্কিপক্স

আফ্রিকার কিছু অংশে ছড়িয়ে পড়া মাঙ্কিপক্সের প্রাদুর্ভাবকে ‘খুব উদ্বেগজনক’ উল্লেখ করে বৈশ্বিক জনস্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। অত্যন্ত সংক্রামক এই রোগে গণতান্ত্রিক প্রজাতন্ত্র কঙ্গোতে প্রাথমিক প্রাদুর্ভাবের সময় কমপক্ষে ৪৫০ জনের মৃত্যু হয়েছে। এবার আফ্রিকার পর সুইডেনেও ছড়িয়ে পড়েছে মাঙ্কিপক্স। দেশটিতে মাঙ্কিপক্সের ভয়াবহ একটি ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়েছে। যা আক্রান্ত ব্যক্তির কাছাকাছি থাকা ব্যক্তির মাঝেও তা সংক্রমিত হচ্ছে। খবর আল-জাজিরার। 

বৃহস্পতিবার সুইডিশ সরকার এ তথ্য জানিয়েছে। ধারণা করা হচ্ছে এটি অন্যান্য অঞ্চলেও ছড়িয়ে পড়বে। সুইডেনের স্বাস্থ্য ও সামাজিক সম্পর্ক বিষয়ক মন্ত্রী জ্যাকব ফরসমেড গতকাল বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে বলেন, আমাদের দেশে মাঙ্কিপক্সের একটি বিপজ্জনক ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়েছে। যার নাম ক্লেল আই। 

এদিকে আফ্রিকার কঙ্গসহ আরও কিছু দেশে মাঙ্কিপক্সি ছড়িয়ে পড়ার পর বিশ্ব স্বাস্থ্য সংস্থা দুই বছরের মধ্যে আবারও বুধবার বৈশ্বিক জনস্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করেছে। কানাডা এবং যুক্তরাষ্ট্রে মাঙ্কিপক্স ছড়িয়ে পড়ার কোনো খবর পাওয়া যায়নি। তবে সুইডেনের জনস্বাস্থ্য বিষয়ক সংস্থা বৃহস্পতিবার এক বিবৃতিতে জানিয়েছে, আগামী কয়েকদিন বা সপ্তাহের মধ্যে এটি আরও ভয়াবহ রূপ ধারণ করবে। 

সুইডেন রাজ্যের মহামারি বিশেষজ্ঞ ম্যাগনাস গিসলেন এক বিবৃতিতে বলেন, যে ব্যক্তি মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছেন তিনি আফ্রিকা ভ্রমণ করেছিলেন। পরবর্তীতে তিনি চিকিৎসার জন্য সহযোগিতা চাইলে তাকে স্টকহোমে চিকিৎসা দেয়া হচ্ছে। তিনি আরও বলেন, ওই ব্যক্তির চিকিৎসার ফলে তা জনসাধারণের স্বাস্থ্য ঝুঁকি তৈরি করবে না। বুধবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছে কঙ্গো প্রজাতন্ত্রে ৫৪৮ জন নিহত হয়েছেন। এছাড়া কঙ্গোর আশপাশের দেশগুলোতে এটি ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। 

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর