১৬ আগস্ট, ২০২৪ ২২:৪১

মহাকাশ স্টেশনে আটকে পড়া নাসার দুই নভোচারী, সর্বশেষ পরিস্থিতি নিয়ে যা জানা গেল

অনলাইন ডেস্ক

মহাকাশ স্টেশনে আটকে পড়া নাসার দুই নভোচারী, সর্বশেষ পরিস্থিতি নিয়ে যা জানা গেল

মহাকাশযানে যান্ত্রিক ত্রুটির কারণে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে আটকা পড়েছেন নাসার দুই নভোচারী, সুনিতা উইলিয়ামস এবং বুচ উইলমোর। গত ২২ জুন পৃথিবীতে ফিরে আসার কথা থাকলেও, বোয়িং স্টারলাইনার মহাকাশযানের হিলিয়াম গ্যাস লিক হওয়ার কারণে তাদের ফিরতি যাত্রা স্থগিত হয়ে যায়। নাসা জানিয়েছে, তাদের ফিরতে আরও আট মাস সময় লাগতে পারে।  নিয়ে বিশ্বজুড়ে আগ্রহ তৈরি হয়েছে—এই সময়ে মহাকাশ স্টেশনে তাদের জীবন কেমন কাটছে তা নিয়ে।

মহাকাশ স্টেশনে তাদের প্রতিদিনের জীবন কাটানো সহজ নয়। ওজনহীনতার কারণে, তাদের ঘুমাতে হয় স্লিপ স্টেশনে, যা আকারে একটি ফোন বুথের মতো। বালিশের অভাবে, বিশেষ স্লিপিং ব্যাগের মধ্যে শরীর স্থির রেখে ঘুমাতে হয়, যা আরামদায়ক নয়।

শূন্যগ্রাভিটির পরিবেশে নিয়মিত দৈনন্দিন কাজ করাও একটি চ্যালেঞ্জ। গোসল, দাঁত ব্রাশ, এমনকি হাত-মুখ ধোয়া খুবই জটিল। পানি পৃথিবীর মতো নিচে পড়ে না, তাই কাপড় ভিজিয়ে শরীর মুছে পরিষ্কার করতে হয়। চুল পরিষ্কার করতে হয় বিশেষ শ্যাম্পু দিয়ে, যা পানি ছাড়াই কাজ করে। 

মহাকাশ স্টেশনের শৌচাগারও ভিন্নধর্মী। তরল এবং কঠিন বর্জ্যের জন্য আলাদা ব্যবস্থা রয়েছে। মূত্র সংগ্রহ করে বিশেষ যন্ত্রের মাধ্যমে তা বিশুদ্ধ খাবার পানিতে রূপান্তরিত করা হয়, যা শুনতে অস্বাভাবিক মনে হলেও, মহাকাশে এটি একটি সাধারণ প্রক্রিয়া। 

এই মহাকাশযাত্রা নাসার জন্য একটি বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। নভোচারীদের এই আট মাসের জীবনযাপন কেমন হবে, তা নিয়ে এখন পুরো বিশ্ব জুড়ে কৌতূহল।
বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর