১৭ আগস্ট, ২০২৪ ০৯:৩৯

তুরস্কের পার্লামেন্টে হাতাহাতি, ইতিহাসে বিরল

অনলাইন ডেস্ক

তুরস্কের পার্লামেন্টে হাতাহাতি, ইতিহাসে বিরল

সংগৃহীত ছবি

তুরস্কের পার্লামেন্টে হাতাহাতির ঘটনা ঘটেছে। বিরোধী এক নেতাকে জেলে দেওয়ার বিতর্কে শুক্রবার দেশটির ইতিহাসে বিরল এই ঘটনা ঘটে।

গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, সরকারবিরোধী আন্দোলনের সঙ্গে জড়িত থাকার দায়ে কারাদণ্ড দেওয়া হয় তুরস্কের এক বিরোধী দলীয় আইনপ্রণেতাকে। এ নিয়ে শুক্রবার পার্লামেন্টে বিতর্ক শুরু হয়। এক সময় হাতাহাতিতে জড়িয়ে পড়েন আইনপ্রণেতারা।

এ ঘটনার ভিডিও ফুটেজে দেখা যায়, বিরোধীদলীয় নেতা আহমেত সিক বক্তৃতা দেওয়ার সময় তার দিকে ধেয়ে আসেন ক্ষমতাসীন একেপি দলের আইনপ্রণেতারা। এ সময় তাকে কিল-ঘুষি মারতে থাকেন। 

তাকে ঘুষি দিতে ছুটে আসছেন এবং আরও কয়েকজন এই হাতাহাতিতে যোগ দিচ্ছেন। কেউ কেউ অন্যদের আটকানোরও চেষ্টা করছেন। স্পিকারের পোডিয়ামে রক্ত ছড়িয়ে পড়তেও দেখা গেছে।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, ২০১৩ সালে সমাজকর্মী ওসমান কাভালাকে নিয়ে সরকার উৎখাতের অভিযোগ ওঠে বিরোধী নেতা আতালয়ের বিরুদ্ধে। ২০২২ সালে তাকে ১৮ বছরের কারাদণ্ড দেওয়া হয়। বর্তমানে ওসমান কাভাল ও আতালয় উভয়ই কারাগারে আছেন। তাদের দু’জনই এসব অভিযোগ অস্বীকার করেছেন।

কারাগারে থাকার পরেও গত বছর এমপি নির্বাচিত হন তুরস্কের বিরোধী দল টিআইপির নেতা আতালয়। পরে তার সংসদ সদস্য পদ স্থগিত হয়। তবে আদালত পরে তার সংসদ সদস্য পদ ফিরিতে দেওয়ার নির্দেশ দেন।

তুরস্কের পার্লামেন্টে হাতাহাতির ঘটনা বিরল। গত জুন মাসে কথিত জঙ্গি যোগসূত্রের জন্য দক্ষিণ-পূর্ব তুরস্কে ডিইএম পার্টির মেয়রকে আটকের ঘটনা নিয়ে তার দলের আইনপ্রণেতাদের সঙ্গে ক্ষমতাসীন একেপির আইনপ্রণেতাদের হাতাহাতির ঘটনা ঘটে। সূত্র: রয়টার্স

বিডি প্রতিদিন/একেএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর