১৭ আগস্ট, ২০২৪ ১১:২৭

যে কারণে রাহুল গান্ধীর এমপি পদ বাতিল চেয়ে হাইকোর্টে আবেদন

অনলাইন ডেস্ক

যে কারণে রাহুল গান্ধীর এমপি পদ বাতিল চেয়ে হাইকোর্টে আবেদন

রাহুল গান্ধী

ভারতের বিরোধীদলীয় নেতা রাহুল গান্ধীকে ‘ব্রিটেনের নাগরিক’ দাবি করে তার এমপি পদ ও ভারতীয় নাগরিকত্ব বাতিল করার আবেদন জানিয়ে এবার দিল্লি হাই কোর্টের দ্বারস্থ হলেন সাবেক বিজেপি এমপি সুব্রহ্মণ্যম স্বামী। 

আদালতে স্বামীর দাবি, ব্রিটিশ সংস্থা ব্যাকপস লিমিটেডের মাধ্যমে ২০০৫ এবং ২০০৬ সালে রাহুলের দাখিল করা বার্ষিক রিটার্ন সংক্রান্ত নথিগুলো তার ব্রিটেনের নাগরিকত্বের প্রমাণ।

ওই নথিগুলোতে রাহুল নিজেকে ‘ব্রিটিশ নাগরিক’ বলে ঘোষণা করেছিলেন বলে স্বামীর দাবি। ভারতের আইন দ্বৈত নাগরিকত্ব রাখার অনুমতি দেয় না। তাই অন্য কোনও দেশের নাগরিক হলে একই সাথে ভারতের নাগরিক থাকা যায় না। এই পরিস্থিতিতে লোকসভার বিরোধী দলনেতার নাগরিকত্ব বাতিল করে পাসপোর্ট বাজেয়াপ্ত করারও দাবি তুলেছেন স্বামী।

আদালতকে তিনি জানিয়েছেন, ২০০৩ সালে ব্রিটেনে ওই কোম্পানির নাম নিবন্ধনের সময় রাহুল তার অন্যতম ডিরেক্টর ছিলেন।

এর আগে দিল্লির একটি আদালতে গত বছর এই দাবি তুলেছিলেন স্বামী। কিন্তু তার আবেদন গ্রাহ্য হয়নি। রাহুল ‘ব্রিটেনের নাগরিক’ দাবি করে তার নাগরিকত্বহ বাতিল করার আবেদন জানিয়ে লোকসভা ভোটের আগে জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল ইলাহাবাদ হাইকোর্টের লখনৌ বেঞ্চে। কিন্তু সেই আবেদন খারিজ করে দেন আদালত। তবে আবেদনকারীকে ১৯৫৫ সালের নাগরিকত্ব আইনের ৯(২) ধারা অনুযায়ী ‘উপযুক্ত কর্তৃপক্ষে’র দ্বারস্থ হওয়ার অনুমতি দেওয়া হয়। সূত্র: বিজনেস স্ট্যান্ডার্ড, দ্য হিন্দু, টাইমস অব ইন্ডিয়া

বিডি প্রতিদিন/একেএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর