শিরোনাম
১৭ আগস্ট, ২০২৪ ১৫:৫১

ভূগর্ভস্থ ক্ষেপণাস্ত্র স্থাপনার ভিডিও প্রকাশ করে ইসরায়েলকে হিজবুল্লাহর হুঁশিয়ারি

অনলাইন ডেস্ক

ভূগর্ভস্থ ক্ষেপণাস্ত্র স্থাপনার ভিডিও প্রকাশ করে ইসরায়েলকে হিজবুল্লাহর হুঁশিয়ারি

লেবাননের প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহ ইসরায়েলকে কঠোর সতর্কবার্তা দিয়েছে। সেই সাথে তারা একটি অত্যাধুনিক ভূগর্ভস্থ ক্ষেপণাস্ত্র স্থাপনা উন্মোচন করেছে। শুক্রবার নিজেদের সামরিক মিডিয়া আউটলেটে প্রকাশিত একটি ভিডিওতে "ইমাদ ৪" ক্ষেপণাস্ত্র সুবিধা প্রকাশ করেছে হিজবুল্লাহ।

এই সুবিধাটিতে একটি জটিল টানেল নেটওয়ার্ক, ক্ষেপণাস্ত্র লঞ্চপ্যাড এবং বিস্ফোরণের দরজাগুলো বাইরের দিকে খোলা রয়েছে। যা পূর্বনির্ধারিত লক্ষ্যগুলির দিকে প্রজেক্টাইল উৎক্ষেপণের জন্য ব্যবহার করা যেতে পারে।

লেবাননের আল-মায়াদিন টেলিভিশন নেটওয়ার্ক সূত্রের উদ্ধৃতি দিয়ে বলেছে, এই সুবিধাটি একটি ‘নিরাপদ যোগাযোগ নেটওয়ার্ক’ সজ্জিত । যা এটিকে বাইরের বিশ্বের সাথে সংযুক্ত করে। নেটওয়ার্ক ব্যবহার করে মিনিটের মধ্যেই টার্গেটে একসাথে অনেক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা যায়।

"ইমাদ ৪" একটি " বিস্তৃত লজিস্টিক দল। সেইসাথে ডেডিকেটেড নির্মাণ, নিরাপত্তা এবং ব্যাকআপ লঞ্চ টিম থেকেও উপকৃত হয়। জানানো হয়েছে, এই স্থাপনা থেকে অভিযান শুরু করার জন্য পূর্বনির্ধারিত স্থানাঙ্কের উপর ভিত্তি করে কাজ করে।

এদিকে হিজবুল্লাহ ভিডিওর ক্যাপশনের মাধ্যমে ইসরায়েলকেও সতর্ক করেছে। তাদের হুঁশিয়ারি, যদি লেবাননকে আরেকটি যুদ্ধে টেনে আনা হয় তবে ইসরায়েলের এমন পরিণতি হবে যা কখনো তারা কল্পনাও করেনি।

হিজবুল্লাহ বলেছে, ‘আমাদের সাথে যুদ্ধ পুরো ফিলিস্তিন জুড়ে বিস্তৃত হয়েছে, লেবাননের সীমান্ত থেকে জর্ডানের সীমান্ত হয়ে লোহিত সাগর পর্যন্ত... কিরিয়াত শামোনা থেকে ইলাত পর্যন্ত।’ 

ইসরায়েল ৭ অক্টোবর থেকে লেবাননের দক্ষিণ অংশের প্রতিদিনই হামলা চালাচ্ছে। হিজবুল্লাহ শাসনের বিরুদ্ধে প্রতিশোধ নেওয়া এবং যুদ্ধ-বিধ্বস্ত গাজাবাসীকে সমর্থন করার লক্ষ্যে প্রতিরোধ বহাল রাখার ঘোষণাও দিয়েছে হিজবুল্লাহ।

 

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর