১৮ আগস্ট, ২০২৪ ০৩:১৭

আরজি কর হাসপাতাল সংলগ্ন এলাকায় ১৪৪ ধারা

অনলাইন ডেস্ক

আরজি কর হাসপাতাল সংলগ্ন এলাকায় ১৪৪ ধারা

কলকাতা পুলিশ আরজি কর মেডিকেল কলেজ সংলগ্ন এলাকায় বেআইনি জমায়েতে নিষেধাজ্ঞা জারি করেছে। শনিবার থেকে শুরু হয়ে পরবর্তী সপ্তাহের শনিবার পর্যন্ত এই নিষেধাজ্ঞা কার্যকর থাকবে। এই সময়ে পাঁচ জন বা তার বেশি মানুষের বেআইনি জমায়েত নিষিদ্ধ করা হয়েছে। 

আনন্দবাজার পত্রিকার প্রতিবেদন অনুযায়ী, দেশটির নাগরিক সুরক্ষা সংহিতার ১৬৩ নম্বর ধারা অনুযায়ী এই নির্দেশিকা জারি করেছে কলকাতা পুলিশ। শ্যামপুকুর, উল্টোডাঙা এবং টালা থানা এলাকার কয়েকটি রাস্তায় এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে, যার মধ্যে রয়েছে বেলগাছিয়া রোড, জেকে মিত্র রোড ক্রসিং এবং শ্যামবাজার পাঁচ মাথার মোড়।

গত বুধবার রাতে 'মেয়েরা রাত দখল করো' নামের একটি বিক্ষোভ কর্মসূচির সময় আরজি কর হাসপাতালে হামলা হয়েছিল। এই ঘটনায় জরুরি বিভাগে তাণ্ডব চালানো হয়, যা পুলিশি নিরাপত্তার ওপর প্রশ্ন তুলেছে। এরপরেও ওই এলাকায় মিটিং-মিছিল চালিয়ে যাওয়ায় পুনরাবৃত্তি ঠেকাতে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

কলকাতা পুলিশ জানিয়েছে, যদি পুলিশ মনে করে যে কোনও জমায়েতে শান্তি বিঘ্নিত হচ্ছে, তবে তারা সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেবে। এছাড়াও, যদি কোনও ব্যক্তির কাছে লাঠি বা কোনও অস্ত্র পাওয়া যায়, তাহলেও পুলিশ পদক্ষেপ নেবে।

প্রসঙ্গত, ভারতের ১৩৮ বছরের পুরনো আরজি কর মেডিকেল কলেজের এক চিকিৎসককে ধর্ষণ ও হত্যার ঘটনাকে কেন্দ্র করে ভারতজুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। এই হত্যাকাণ্ডের প্রতিবাদে দেশের বিভিন্ন প্রদেশে 'মেয়েরা রাত দখল করো' কর্মসূচির মাধ্যমে বিক্ষোভ পালনের ঘোষণা দেওয়া হয়েছে।
বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর